দেশের অর্থনীতি মহাবির্পযয়ে পড়বে

প্রকাশ:| শুক্রবার, ৪ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৫:৩৩ অপরাহ্ণ

উন্নয়ন আর দেশের স্বার্থের কথা বলে জনগণের ওপর কর চাপানো হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে অর্থনীতি মহাবির্পযয়ের মুখে পড়বে। জনগণ একটি পরিবর্তনের অপেক্ষা করছে। দেশের বর্তমান পরিস্থিতির পরিবর্তন অপরিহার্য বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক আনু মুহাম্মদ।

শুক্রবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে গণতান্ত্রিক বাম মোর্চার উদ্যোগে আয়োজিত জাতীয় কনভেনশনে বক্তব্য রাখতে গিয়ে এসব মন্তব্য করেন তিনি।

অধ্যাপক আনু মুহাম্মদ আরো বলেন, ‘ বর্তমান সরকারের অনেকে বলছেন গণতন্ত্রকে কাঁটছাঁট করতে হবে। মালয়েশিয়ার মডেলে গণতন্ত্রের কথা বলা হচ্ছে। কিন্তু তারা যে মালয়েশিয়ার কথা বলে সেই মালয়েশিয়া তাদের নিজ দেশের জাতীয় সম্পদ অন্য দেশের হাতে তুলে দেয়নি। সক্ষমতা অর্জন করে মালয়েশিয়া এখন অন্য দেশের খনিজ সম্পদ উত্তোলনে যোগ্যতা অর্জন করেছে। আর আমাদের দেশের শাসকরা দেশের সম্পদ অন্যের হাতে তুলে দিচ্ছে নিজ ক্ষমতা পাকাপোক্ত করা জন্য।’

তিনি আরো বলেন, ‘ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে দেশি-বিদেশি লুটেরাদের আর্শিবাদের আশায় সরকার দেশের সম্পদ অন্যের হাতে তুলে দিচ্ছে। জনগণের কষ্ট হবে জেনেও সরকার একের পর এর করারোপ করে যাচ্ছে, গ্যাস, বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে। এ অবস্থা চলতে পারে না। এজন্য পরিবর্তন দরকার। জনগণকে সেই পরিবর্তনের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’

জাতীয় কনভেনশনের উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখবেন প্রকৌশলী বি. ডি রহমতুল্লাহ, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, মোর্চার কেন্দ্রীয় শুভ্রাংশু চক্রবর্তী, মোশরেফা মিশু, মোশাররফ হোসেন নান্নু, জোনায়েদ সাকি, ইয়াসিন মিয়া ও হামিদুল হক প্রমুখ।

দিনব্যাপী এ কনভেনশনে সারা দেশ থেকে ৫৫ জন প্রতিনিধি অংশ নেন।


আরোও সংবাদ