দেশীয় সংস্কৃতি রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে

প্রকাশ:| বুধবার, ১৬ এপ্রিল , ২০১৪ সময় ০৬:৩২ অপরাহ্ণ

প্রেস রিলিজ>>পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে দেশীয় খেলার আয়োজন করেছে স্পোর্টস এসোসিয়েশন ফর ইয়ুথ চট্টগ্রাম মহানগর। খেলায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশবিদ অধ্যাপক নজরুল ইসলাম বলেন দেশে আজ সংস্কৃতি চর্চার নামে বিজাতীয় নগ্ন হস্তক্ষেপ চলছে। এর ফলে আমাদের হাজার বছরের লালিত সাংস্কৃতিক ঐতিহ্য ক্ষত-বিক্ষত। কোমলমতি শিশু-কিশোররা বর্তমানে ভিনদেশী সংস্কৃতিকেই ধারণ করছে। যার দরুন তারা তাদের দায়িত্ববোধ হারিয়ে বেহায়াপনার দিকেই ধাবিত হচ্ছে। এতে সমাজে নানা অনাচার, অপরাধ, অপরের প্রতি হীনমন্যবোধ দেখা দিচ্ছে। তাই দেশের তরুণ-যুব সমাজকে রক্ষা করতে আমাদের বেশি বেশি দেশীয় সংস্কৃতি চর্চা করতে হবে। সে সাথে দেশীয় সংস্কৃতি রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।
স্পোর্টস এসোসিয়েশন ফর ইয়ুথ চট্টগ্রাম মহানগর প্রধান উপদেষ্টা মসরুর হোসাইন এর সভাপতিত্বে ও রোকন উদ্দিনের পরিচালনায় কাবাডি, ঘুড়ি উৎসব, হাঁড়িভাঙ্গা, মোরগ লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অতিথিবৃন্দ বিজয়ীদের মাঝে পুরস্কার ও ট্রফি বিতরণ করেন।
সভাপতির বক্তব্যে মসরুর হোসাইন বলেন যে সনের উৎপত্তি ও উৎকর্ষতা লাভ করেছে মুসলমানদের হাতে সেই পয়লা বৈশাখ পালন করা হয় বিজাতীয় সংস্কৃতির আদলে যা এদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগণকে নিজস্ব ঐতিহ্যবোধ, বিশ্বাস ও তাহজিব তমদ্দুন থেকে বিচ্ছিন্ন করার গভীর ও পরিকল্পিত ষড়যন্ত্র। যা আমাদের ঐতিহ্যের সাথে সাংঘর্ষিক। এ দিনকে কেন্দ্র করে যে আয়োজন তা বাংলাদেশের মানুষের উপর চাপিয়ে দেয়া সংস্কৃতি। তাই এ অপসংস্কৃতি থেকে জাতিকে বাঁচাতে সকলকে এগিয়ে আসতে হবে।