দেশপ্রেমিক ও সুশিক্ষিত নাগরিক ছাড়া উন্নত জাতি গঠন সম্ভব নয়

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ২৭ মার্চ , ২০১৮ সময় ০৯:৪২ অপরাহ্ণ

দেশপ্রেমিক ও সুশিক্ষিত নাগরিক ছাড়া উন্নত জাতি গঠন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম বলেছেন, ‘সবকিছুর উত্তরাধিকার আছে কিন্তু শিক্ষা ও জ্ঞানের কোন উত্তরাধিকার নেই।’

উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ে ৭৫ বছর পূর্তি উৎসব ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সব সম্পদের ভাগাভাগি হয়, কিন্তু জ্ঞান নিজের উল্লেখ করে এম এ সালাম বলেন, জ্ঞানের ভাগ কাউকে দিতে হয়না। নতুন প্রজন্মকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে গড়ে তুলতে হবে। তা না হলে উন্নয়নশীল দেশ, নিম্ম মধ্যম আয়ের দেশ, ভবিষ্যতের উন্নত বাংলাদেশ সবকিছু ব্যর্থ হয়ে যাবে। দেশপ্রেমিক ও সুশিক্ষিত নাগরিক হিসেবে গড়ে তুলতে না পারলে উন্নত জাতি গঠনে সম্ভব নয়। দেশকে এগিয়ে নিতে হলে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা ফারুক তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান শিক্ষক সিরাজুল মোস্তাফা চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আবু তালেব চৌধুরী, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র রফিকুল ইসলাম তালুকদার, দক্ষিণ রাজানগরের ইউপি চেয়ারম্যান আহম্মদ সৈয়দ তালুকদার, লালানগর ইউপি চেয়ারম্যান মীর তৌহিদুল ইসলাম কাঞ্চন, আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জাতীয় ও উৎসব পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়ানো হয়।