‘দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে পরিচিত করার অপচেষ্টা চলছে ‘

প্রকাশ:| রবিবার, ২৬ জুন , ২০১৬ সময় ১০:২১ অপরাহ্ণ

প্রমাযুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন শহীদজায়া বেগম মুশতারি শফি।

রোববার চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ জননী জাহানার ইমামের ২২তম মৃত্যু বাষিকীতে ‘প্রমা আবৃত্তি সংগঠন’ আয়োজিত শ্রদ্ধার্ঘ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান তিনি।

মুশতারি শফি বলেন, জাহানারা ইমামের স্বপ্ন এখনো পুরোপুরি বাস্তবায়ন হয়নি। রাজাকারদের যে বিচার প্রক্রিয়া চলছে সেটা বানচাল করতে নানা ষড়যন্ত্র হচ্ছে দেশে-বিদেশে। স্বাধীনতার ৪৪ বছর পর যুদ্ধাপরাধীদের যে বিচার শুরু হয়েছে সেটা শেষ না হওয়া পর্যন্ত স্বাধীনতার সপক্ষের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

অনুষ্ঠানে প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান বলেন, সম্প্রতি গুপ্তহত্যা ও বিভিন্ন সম্প্রদায়ের নাগরিকদের উপর হামলার ঘটনা ঘটিয়ে বাংলাদেশকে অকার্যকর ও সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে পরিচিত করার অপচেষ্টা হচ্ছে।

চট্টগ্রাম গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান বলেন, যুদ্ধাপরীদের বিচারে জাহানারা ইমাম যেভাবে জনগণকে ঐক্যবদ্ধ করে জনজোয়ার সৃষ্টি করেছিলেন, আজ আমাদেরকেও যুদ্ধাপরীদের বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত সেভাবে ঐক্যবদ্ধ থাকতে হবে।

প্রমা আবৃত্তি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সভাপতি সুনীল ধর, প্রজন্ম ৭১’র উপদেষ্টা মেরাজ তাহসীন শফি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক নাহিদ আল মোস্তফা প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জাহানারা ইমামকে নিবেদন করে আবৃত্তি পরিবেশন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য সেলিম রেজা সাগর, নির্মাণ আবৃত্তি অঙ্গনের বাপ্পি হায়দার, বর্ণ আবৃত্তি পাঠশালার সভাপতি সাইদুল করিম সাজু, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের এহতেশামুল হক, স্বরনন্দন বাচিক চর্চা কেন্দ্রের পূজা বিশ্বাস, প্রমা আবৃত্তি সংগঠনের মনজুর মুন্না, নাজমুল আলিম সুমন, রাবেয়া সুলতানা, পার্থ প্রতিম মহাজন।