দৃষ্টির বিতর্ক উৎসব শুরু

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৩ মার্চ , ২০১৭ সময় ১০:১৮ অপরাহ্ণ

জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও ইতিহাস বিকৃতির মতো সামাজিক অভিশাপের বিরুদ্ধে তরুণ সমাজকে রুখে দাঁড়ানোর আহ্বানে শুরু হলো দৃষ্টির বিতর্ক উৎসব।

২৩ মার্চ থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে ৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০০ শিক্ষার্থীর এ মিলনমেলার  উদ্বোধন করেন সাবেক বিতার্কিক ও মেঘনা গ্রুপের নির্বাহী পরিচালক আসিফ ইকবাল ও মিডিয়া ব্যক্তিত্ব ডা. আবদুন নুর তুষার।

আসিফ ইকবাল বলেন, বাংলাদেশ একটি অপার সম্ভাবনাময় দেশ। বিশ্বে বাংলাদেশের সাম্প্রতিক উত্থান অন্য সব উন্নয়নশীল দেশের জন্য ঈর্ষণীয়। বাংলাদেশ যে সব খাতে উন্নতির একটি অনন্য কীর্তি স্থাপন করেছে তার মধ্যে ধান উৎপাদন, তৈরি পোশাকশিল্প, মৎস্য চাষ, পাট রপ্তানি অন্যতম।

বাংলাদেশের প্রবৃদ্ধি ও বর্তমান তরুণ প্রজন্মের সামগ্রিক কর্মকাণ্ড আশাবাদী করে তোলে বলে মন্তব্য করেন তিনি।

আবদুন নূর তুষার সামগ্রিক অগ্রগতির সাথে প্রগতিশীল হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সবকিছুর ব্যাপারে একটি ইতিবাচক মনোভাব পোষণ করা উচিত। নেতিবাচক কিছুই সামাজিক কল্যাণ বয়ে আনে না। কারণ শুধু সম্পদশালী হয়ে কখনো সামগ্রিক কল্যাণ নিশ্চিত হয় না। বস্তুগত সম্পদের সাথে মানসিক সম্পদের ও উন্নতি ঘটানো উচিত।

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আলো ছড়ান সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, দৃষ্টি চট্টগ্রামের সহ-সভাপতি সাইফ চৌধুরী, যুগ্ম সম্পাদক সাবের শাহ, সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দীন মুন্না, বিতর্ক সম্পাদক কাজী আরফাত।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে আবদুন নূর তুষারের সভাপতিত্বে ‘ভালোবাসা সে তো মরীচিকা সবই মিডিয়ার সৃষ্টি’ বিষয়ে রম্য বিতর্কে অংশ নেন কবি ওমর কায়সার, সুকান্ত ভট্টাচার্য, মিলি চৌধুরী, শুভ্রা বিশ্বাস, সাবিরা সুলতানা বীণা ও শায়লা শারমিন সাথী। সাংবাদিক চৌধুরী ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আঞ্চলিক বিতর্কে অংশ নেন সাফকাত আমিন, আহমেদ রেজা, রায়হান শাকিল, কফিল উদ্দীন চৌধুরী, এহসান উদ্দিন সৌরভ ও কাজী আরফাত।

সাইফুল আলম খানের সভাপতিত্বে সনাতনী বিতর্ক অনুষ্ঠিত হয়। শুক্রবার (২৪ মার্চ) উৎসবের দ্বিতীয় দিনে পাঁচটি বিতর্ক অনুষ্ঠিত হবে। মূল আকর্ষণ পলিসি বিতর্ক ‘আগামীর বাংলাদেশ ও তারুণ্যের নেতৃত্ব: শিক্ষা ও কর্মসংস্থান’ বিষয়ে অংশ নেবেন ব্যারিস্টার মুহিবুল হাসান নওফেল, বিরূপাক্ষ পাল, মোজাম্মেল বাবু, এসএম আবু তৈয়ব, আসিফ ইকবাল, ডা. আব্দুন নূর তুষার। এতে সভাপতিত্ব করবেন কবি আলম খোরশেদ। িএ ছাড়া থাকছে বারোয়ারি বিতর্ক, সংসদীয় বিতর্ক, প্ল্যানচেট বিতর্ক, জুটি বিতর্ক।

সন্ধ্যা ছয়টায় সমাপনী অনুষ্ঠানে অতিথি থাকবেন সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান ও দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক।


আরোও সংবাদ