দুর্যোগ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে

প্রকাশ:| শুক্রবার, ৭ এপ্রিল , ২০১৭ সময় ১২:০২ পূর্বাহ্ণ

বাংলাদেশকে দুর্যোগপ্রবণ দেশ আখ্যা দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, শুধু যন্ত্রপাতি দিয়ে নয় জনসচেতনতার মধ্য দিয়ে যেকোনো দুর্যোগ মোকাবেলা করার সক্ষমতা আমাদের অর্জন করতে হবে।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালকের কার্যালয়ে চীন সরকারের কাছ থেকে চায়না এইডের মাধ্যমে প্রাপ্ত ভূমিকম্প উদ্ধার সরঞ্জাম হস্তান্তর কালে এ কথা বলেন।

সরঞ্জামগুলোর মধ্যে ছিল ৬টি হুইল এক্সেভেটর, ৩৫টি ফর্ক লিফট, ৩৫টি এয়ার কম্প্রেসার, ৪০টি জেনারেটর সেট, ৪০টি কংক্রিট কার্টার।

জাতিসংঘের বিবেচনায় শেখ হাসিনা চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ অর্জন করেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, চীন বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। প্রধানমন্ত্রী চীন সফরকালে চীন সরকারের সাথে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও উদ্ধার সরঞ্জাম নিয়ে পারস্পারিক আলোচনা হয়। তখন বাংলাদেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে সহযোগিতা স্বরুপ ভূমিকম্প ও দুর্যোগ মোকাবেলা এবং উদ্ধার সরঞ্জামের দাবি জানান। চীন সরকার অনুদান হিসেবে ১৫৬টি উদ্ধার যন্ত্রাংশ বাংলাদেশ সরকারকে দিয়েছে।

জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক আলী আহম্মদ বক্তব্য দেন।