‘দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন-অভিযোজন’ প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশ:| রবিবার, ২০ এপ্রিল , ২০১৪ সময় ১১:৫৬ অপরাহ্ণ

‘দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন-অভিযোজন’ প্রশিক্ষণ কর্মশালা‘দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন-অভিযোজন’ বিষয়ে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এবং চট্টগ্রাম প্রেসক্লাবের যৌথ উদ্যোগে চট্টগ্রামে সাংবাদিকদের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

রোববার চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে এ কর্মশালার উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক বলেন, চট্টগ্রাম সবসময়ই দুযোর্গপ্রবণ এলাকা। জলবায়ু পরিবর্তন রোধ, দুর্যোগের ঝুঁকি কমাতে সচেতনতা তৈরি ও সংকট মোকাবেলার ক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুর্যোগজনিত ঝুঁকি, আগাম সতর্কতা নিয়ে গণমাধ্যম ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করলে তা প্রশাসনের জন্য সহায়ক হবে।

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহসিন চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিআইবি’র উপ-পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন, মহাপরিচালকের একান্ত সচিব শেখ সাইফুদ্দিন মিন্টু, সিডিএমসি’র অ্যাডভোকেসি ও কমিউনিকেশন অফিসার তারিকুর রহমান।

প্রথম দিনে কর্মশালায় প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে এবং প্রথম আলোর সিনিয়র রিপোর্টার গোলাম ইফতেখার মাহমুদ।

এতে ‘দুযোর্গঝুঁকি মোকাবেলায় আর্ন্তজাতিক উদ্যোগসমূহ’ এবং স্টেক হোল্ডারদের ভূমিকা বিষয়ক আলোচনা হয়। সোমবার একইস্থানে শেষদিনের কর্মশালা অনুষ্ঠিত হবে।


আরোও সংবাদ