দুর্বার মেক্সিকো কে হারিয়ে শেষ আটে ব্রাজিল

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ২ জুলাই , ২০১৮ সময় ১০:১০ অপরাহ্ণ

পরিসংখ্যান ও সামর্থ্যের বিচারে পাঁচবারের শিরোপাজয়ী ব্রাজিলকে এগিয়ে রাখতেই হবে। কিন্তু বড় দলগুলোর একের পর এক পতন অনেককেই ভাবিয়ে তুলতে পারে। কারণ কোনো অংশে পিছিয়ে নেই মেক্সিকোও। তারা গ্রুপ পর্বে বেশ চমক দেখিয়েছে, জার্মানির মতো দলকে হারিয়ে। রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোতে আজ এমনই দুই দলের লড়াইয়ে শেষ পর্যন্ত জিতেছে ব্রাজিল, নেইমারের দল ২-০ গোলে হারিয়েছে দুর্বার মেক্সিকোকে।

সামারায় অনুষ্ঠিত এই ম্যাচ জিতে পঞ্চম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠে ব্রাজিল। এর আগে ফ্রান্স, উরুগুয়ে, রাশিয়া ক্রোয়েশিয়া শেষ আটে জায়গা করে নেয়।

শেষ ষোলোর এই ম্যাচে ব্রাজিলের জয়ের নায়ক নেইমার। একটি গোল করেছেন, আর আরেকটি গোল করিয়েছেন তিনি।

ম্যাচের ৫১ মিনিটে ব্রাজিল এগিয়ে যায়, লক্ষ্যভেদ করেন দলটির সবচেয়ে বড় তারকা নেইমার। ফরোয়ার্ড উইলিয়ানের চমৎকার ক্রসে নেইমার পা ছোঁয়ালেই বল ঠিকানা খুঁজে পায় মেক্সিকোর জালে।

গোল সমতা আনার একটি চমৎকার সুযোগ পেয়েছিল মেক্সিকোও। ৬৫ মিনিটে বক্সের সামনে থেকে ফরোয়ার্ড হার্ভিং লোজানোর চমৎকার একটি শট ব্রাজিল গোলরক্ষক কোনোমতে বিপদমুক্ত করেন। তা না হলে বিপদ হতে পারত।

অবশ্য ম্যাচের ৮৮ মিনিটে আরেকটি গোল হজম করে বসে মেক্সিকো। নেইমারের চমৎকার পাসে ফিরমিনো প্লেসিং শটে গোল করে দলের ব্যবধান দ্বিগুণ করেন।

অবশ্য এর আগে ২৪ মিনিটে দারুণ সুযোগ হাতছাড়া করেছিল ব্রাজিল। মাঝমাঠ থেকে পাওয়া একটি বল নিয়ে বক্সে ঢুকে পড়েন নেইমার। কিন্তু মেক্সিকো গোলরক্ষকের দৃঢ়তায় বল জালে জড়াতে পারেননি। তাঁর চমৎকার প্লেসিং রুখে দেন গুইলারমো ওচোয়া।

শুধু এটিই নয়, এরপরও ব্রাজিলের আরো কয়েকটি আক্রমণ একা হাতে রুখে দিয়েছেন ওচোয়া। এ ম্যাচে সাবেক চ্যাম্পিয়নদের সামনে বড় দেয়াল হয়ে দাঁড়িয়ে ছিলেন তিনি।

অবশ্য ওচোয়া শেষ পর্যন্ত পারেননি দলকে বাঁচাতে, তাই হেরেই মাঠ ছাড়তে হয়েছে তাঁর দলকে।