দুর্বল হয়নি জামায়াত-এম এম আকাশ

প্রকাশ:| শুক্রবার, ২২ জানুয়ারি , ২০১৬ সময় ১১:৩৪ অপরাহ্ণ

শীর্ষ নেতৃত্ব না থাকলেও জামায়াত দুর্বল হয়নি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সিপিবি নেতা এম এম আকাশ।

এম এম আকাশশুক্রবার (২২ জানুয়ারি) নগরীর থিয়েটার ইনস্টিটিউটে সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ বিরোধী দক্ষিণ এশীয় সাংস্কৃতিক কনভেনশন বিষয়ক চট্টগ্রাম বিভাগীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

উদীচী আয়োজিত এ সেমিনারে এম এম আকাশ বলেন, জামায়াতের শক্তিশালী নেটওয়ার্ক আছে। মসজিদ-মাদ্রাসায় তাদের নেটওয়ার্ক আছে। ইমামমের সঙ্গে ভাল যোগাযোগ আছে। আছে সামাজিক ও অর্থনৈতিক ভিত্তি। ফলে শীর্ষ নেতৃত্ব না থাকলেও তারা দুর্বল হচ্ছে না।

তিনি বলেন, গ্রামাঞ্চলে রাজনৈতিকভাবে সক্রিয় আছে জামায়াত। ওদের তো পলিটিক্স করতে হয় না। ওয়াজ-মাহফিলের মাধ্যমে তারা সেটা সেরে ফেলতে পারেন। বিশেষ করে তাদের এখন টার্গেট গ্রুপ হচ্ছে মহিলারা। যেসব উপজেলায় জামায়াত জিতেছে দেখা গেছে অধিকাংশ ভোট ছিল মহিলাদের।

জামায়াতকে ঠেকাতে এবং উগ্র সাম্প্রদায়িকতা মোকাবেলায় সাংস্কৃতিক সংগ্রামের ওপর জোর দেন তিনি।

উদীচী চট্টগ্রাম বিভাগীয় কমিটি আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. চন্দন দাশ। মূল প্রবন্ধ পাঠ করেন কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন। শুভেচ্ছা বক্তব্য দেন উদীচী চট্টগ্রাম বিভাগীয় কমিটির সদস্য সচিব ফরিদ আহমদ।

অন্য‍ান্যের মধ্যে শহীদজায়া মুশতারি শফি, সিপিবির প্রসিডিয়ামের সদস্য শাহ আলম, উদীচীর কেন্দ্রীয় সহ সম্পাদক সঙ্গীতা ইমাম ও চট্টগ্রাম জেলা কমিটির সহ-সভাপতি সুনীল ধর বক্তব্য রাখেন।