দুটি লাইটারেজ জাহাজের মধ্যে সংঘর্ষ

প্রকাশ:| শুক্রবার, ১৩ জুন , ২০১৪ সময় ০৮:৪০ অপরাহ্ণ

শুক্রবার দুপুরে চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা ১৪ নম্বর ঘাটে দুটি লাইটারেজ জাহাজের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এমভি আব্দুল বারেক-৩ নামে একটি ‍জাহাজের ডেক ফুটু হয়ে পানি ঢুকে পড়ে। পরে জাহাজটিকে চরে তুলে আনা হয়।

শুক্রবার দুপুরে জ্বালানী তেলবাহী একটি বিদেশী জাহাজ বন্দরে প্রবেশের সময় ঝড়ের কবলে পড়ে। এসময় জাহাজটি নোংগর করা চাকলাদার নামের একটি লাইটারেজ জাহাজকে ধাক্কা দিলে সেটি পাশে অবস্থানরত আবদুল বারেক-৩ নামের অপর একটি জাহাজে আঘাত করে। এতে ডেক ফুটো হয়ে আবদুল বারেক ক্ষতিগ্রস্থ হয়।

পরে ডুবে যাওয়া থেকে রক্ষা করতে জাহাজটি চরে তুলে আনে নাবিকরা। এ ঘটনায় নাবিকদের কোন ক্ষয়ক্ষতি হয়নি, বন্দর চ্যানেলে জাহাজ চলাচলও স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে।

এ ঘটনায় বন্দর থানায় সাধারণ ডায়রি করা হয়েছে বলে জানিয়েছেন এমভি আব্দুল বারেক-৩ এর মাস্টার মো.নিকাইল।

তিনি বাংলানিউজকে বলেন, কর্ণফুলী নদীর ১৪ নম্বর ঘাটে নোঙ্গর করা ছিল এমভি আব্দুল বারেক-৩। বিদেশি জাহাজ বন্দরে প্রবেশের সময় ঝড়ের কবলে পড়ে। জাহাজটি চাকলাদার নামের একটি লাইটারেজ জাহাজকে ধাক্কা দিলে সেটি পাশে অবস্থানরত আবদুল বারেককে-৩ আঘাত করে

তিনি জানান, এতে জাহাজের ডান পাশে ডেকের প্রায় চার ফুট অংশ ভেঙে ফুটো হয়ে যায়। এসময় জাহাজে পানি ঢুকে পড়ায় দ্রুত জাহাজটিকে চরে তুলে আনা হয়।

ক্ষতির পরিমাণ নির্ধারণ করা না গেলেও বড় ধরণের ক্ষতির সম্মুখিন হয়েছে জানিয়ে জাহাজের মাস্টার বলেন, জাহাজটি মেরামত ছাড়া নদীতেই নামানো যাবে না।