দুটি যুদ্ধজাহাজ বাংলাদেশ নৌবাহিনীর নৌবহরে আনুষ্ঠানিকভাবে যুক্ত হলো

প্রকাশ:| শনিবার, ১ মার্চ , ২০১৪ সময় ১০:২২ অপরাহ্ণ

চীন থেকে কেনা আরো দুটি যুদ্ধজাহাজ বাংলাদেশ নৌবাহিনীর নৌবহরে আনুষ্ঠানিকভাবে যুক্ত হলো।
শনিবার সকালে আবু বকর ও আলী হায়দার নামে এই দুটি যুদ্ধজাহাজের কমিশনিং করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে জাহাজ দুটির অধিনায়কদের হাতে কমিশনিং ফরমান তুলে দিয়ে নামফলক উন্মোচন করেন তিনি।

এর আগে প্রধানমন্ত্রী চট্টগ্রামের নৌঘাঁটি বানৌজা ঈসাখানে এসে পৌঁছালে নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবীব ও চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম আখতার হাবীব তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রীকে নৌবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। এসময় নৌবাহিনীর রীতি অনুযায়ী, শীপস বেল বাজানো ও পতাকা উত্তোলন করা হয়।

পরে প্রধানমন্ত্রী নৌবাহিনীর সর্ববৃহৎ যুদ্ধজাহাজ সমুদ্র জয় এবং বানৌজা আবু বকরসহ জাহাজের বিভিন্ন সমরাস্ত্র পরিদর্শন করেন।

গত ৯ জানুয়ারি চীনে জাহাজ দুটিকে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এর আগে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনী থেকে সংগৃহীত ‘আবু বকর’ ও ‘আলী হায়দার’ নামের দুটি জাহাজকে ২২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ডি-কমিশনিং করা হয়। সদ্য কমিশনকৃত জাহাজদুটি আগের দুটির নামেই প্রতিস্থাপন করা হয়েছে।

কমিশনিং অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা, সেনা ও বিমান বাহিনীর প্রধান, দেশি-বিদেশি কূটনীতিক, সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে নৌঘাঁটিতেই এক অনুষ্ঠানে রাজনৈতিক সহিংসতায় চট্টগ্রাম অঞ্চলে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মধ্যে আর্থিক সহায়তার চেক বিতরণ করেন প্রধানমন্ত্রী।