দুই বছরের মধ্যে গ্যাস-বিদ্যুৎ সংকট সমাধানের আশ্বাস

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর , ২০১৫ সময় ১১:৫৯ অপরাহ্ণ

আগামী দুবছরের মধ্যেই সমাধান করা হবে, বিনিয়োগের ক্ষেত্রে গ্যাস-বিদ্যুতের সমস্যা। উদ্যোক্তাদের এমন আশ্বাস দিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।

বিনিয়োগ নিয়ে ব্যবসায়ীদের সংগঠন বিসিআই আয়োজিত একটি সেমিনারে তারা বলেন, ভবিষ্যতে বিনিয়োগের জন্য গ্যাস বিদ্যুৎ-আর কোনো সমস্যা হবে না। অনুষ্ঠানে ব্যবসায়ী নেতা আর উদ্যোক্তারা, বিনিয়োগে গতি আনতে নানা পরামর্শ আর দাবি তুলে ধরেন।

দেশের বিনিয়োগ পরিস্থিতি নিয়ে গেলো কয়েকমাস ধরে নানামুখী দুশ্চিন্তায় ব্যবসায়ীরা। বিদ্যুৎ জ্বালানি থেকে শুরু করে ব্যাংক ঋণ কিংবা আমলাতান্ত্রিক জটিলতা- প্রায় সবগুলো কারণই দায়ি বিনিয়োগের গতিহীনতার জন্য। আর সেসব বিষয় সরকারের সামনে তুলে ধরতে ব্যবসায়ী সংগঠন বিসিআইয়ের এই আয়োজন।

বক্তারা বলেন, বিনিয়োগের উন্নতি না হলে, সম্ভব নয়, কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন। তাই চলমান সমস্যা কাটাতে কার্যকর উদ্যোগ নেয়ার দাবি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের। বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের দাম সমন্বয়েও উঠে আসে জোরালো দাবি।

আলোচনায় বিনিয়োগের বড় বাধা হিসেবে উঠে আসে মানসম্মত বিদ্যুৎ ও নিরবচ্ছিন্ন জ্বালানির বিষয়টি। বলা হয়, এসবের ঘাটতির কারণে আসছে না নতুন বিনিয়োগ। অর্থমন্ত্রী বলেন, জ্বালানি তেলের দাম সমন্বয়ের জন্য এখনই প্রস্তুত নয় সরকার। তবে, বিদ্যুৎ জ্বালানি সমস্যার সমাধানের আশ্বাস আসে বছর দুয়েকের মধ্যেই।

এ সময়, গৃহস্থালী ও যানবাহনে গ্যাস সরবরাহ বন্ধেরও দাবি জানান কেউ কেউ।