দীপের খুনির বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল

প্রকাশ:| মঙ্গলবার, ২ জুলাই , ২০১৩ সময় ১০:৩৬ অপরাহ্ণ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রলীগ নেতা আরিফ রায়হান দীপের খুনির বিচারের দাবিতে রাজধানীর শাহবাগে বিক্ষোভ মিছিল করেছে গণজাগরণ মঞ্চ।  দীপ হত্যা: বিক্ষোভ করেছে গণজাগরণ মঞ্চ
মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় শাহবাগের প্রজন্ম চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে মিছিলটি  কেন্দ্রীয় শহীদ মিনার ঘুরে প্রজন্ম চত্বরে এসে শেষ হয়।
মিছিলে দীপ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করে বিভিন্ন শ্লোগান দেয়া হয়।
মঙ্গলবার দুপুরে মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে বলে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়,  “আরিফ রায়হান দীপের মৃত্যুতে গণজাগরণ মঞ্চ গভীর শোক প্রকাশ করছে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছে।
“একই সঙ্গে দীপের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত হেফাজতে ইসলামের সব সন্ত্রাসীর গ্রেফতার করে কঠোর শাস্তি প্রদান করার জোর দাবি জানাচ্ছি।”
একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলন শুরুর দিন থেকেই দীপ তার মেধা ও শ্রম দিয়ে আন্দোলনকে বেগবান করে আসছিলেন বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, “এই স্বাধীনতাবিরোধী জামাত-শিবির ও হেফাজতের সন্ত্রাসীরা দেশের বিভিন্ন ক্যাম্পাসে অরাজকতা সৃষ্টির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের নীলনকশা বাস্তবায়নের অপচেষ্টা করে চলছে স্বাধীনতা-উত্তর সময় থেকেই।
“এখনও এই হিংস্র সারমেয়রা তাদের বিষদাঁত বসিয়ে চলছে আমাদের প্রগতির মানচিত্রে। এইসব জামায়াত-শিবির-হেফাজতের সন্ত্রাসীদের অবিলম্বে আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।”
গত ৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের শহীদ নজরুল ইসলাম হলে অজ্ঞাতপরিচয় এক দুর্বৃত্তের চাপাতি হামলায় গুরুতর আহত হন তিনি। তাকে প্রথমে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পরে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।
সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ভোর ৪টার দিকে তার মৃত্যু হয় বলে সমকালকে জানিয়েছেন বুয়েট উপাচার্য নজরুল ইসলাম।
দীপ বুয়েট শাখা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য ও যন্ত্র প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন।
পুলিশ জানিয়েছে, তার ওপর হামলার ঘটনায় গ্রেফতার বুয়েট ছাত্র ও হেফাজতকর্মী মেজবাহ উদ্দীন হামলার কথা স্বীকার করেছেন।
প্রসঙ্গত, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় গত ৫ ফেব্রুয়ারি জামায়াত নেতা কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে শাহবাগের প্রজন্ম চত্বরে আন্দোলন শুরু করে গণজাগরণ মঞ্চ।