দলবদলে বেশি দাম মুশফিকের

প্রকাশ:| শনিবার, ৯ আগস্ট , ২০১৪ সময় ০৭:৫২ অপরাহ্ণ

প্রিমিয়ার লিগের দল-বদলের প্রথম রাউন্ড শুরু হবে ১০ ও ১১ আগস্ট। প্রথম ধাপের দলবদলে অংশ নিবে পুলের ২৩ ক্রিকেটার। রোববার ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রো (সিসিডিএম) কার্যালয়ে বিকেল ৩ টায় পুলের ২৩ জন ক্রিকেটারের নাম ঘোষণা করা হবে। দ্বিতীয় ধাপটি হবে ২৭ ও ২৮ আগস্ট।

তবে এবার দেখা যাবে না দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। এই দলবদলে অংশ নিতে পারবেন না তিনি। নিষেধাজ্ঞা থাকার কারণে দেশি-বিদেশি কোন খেলাতে থাকছেন না সাকিব।

এবার সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিম। ৫০ লাখ টাকায় প্রাইম দোলেশ্বরে গিয়েছেন তিনি। গতবার মুশফিক খেলেছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবে। সেবার তিনি পেয়েছিলেন ২৫ লাখ টাকা।

গতবারের বিজয়ী গাজী ট্যাংক ক্রিকেটার্স ও রানার্সআপ হয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্রিকেট ক্লাব। গত মৌসুমে ক্রিকেটারদের দলবদল হয়েছিল লটারী পদ্ধতিতে। ‘প্লেয়ার বাই চয়েজ’ পদ্ধতিতে।

এর ফলে সেবার অসন্তোষ প্রকাশ করেছিল ক্রিকেটাররা। এবার দুই ধাপে দলবদল করার একটাই কারণ। কয়েকদিন পর ওয়েস্ট ইন্ডিজে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। ১৩ তারিখ রাতে ঢাকা ত্যাগ করবে তারা। জাতীয় দলের ক্রিকেটাররা ওয়েষ্ট ইন্ডিজ যাওয়ার আগে যাতে দলবদল করতে পারে, এ ব্যবস্থা রেখে তাই দুই ধাপে দলবদলের আয়োজন করা হচ্ছে।

মুশফিকুর রহিমপুলের ক্রিকেটারদের নিজ নিজ দলে নিতে কিছু নিয়ম মানতে হবে দলগুলোকে। নিয়ম অনুযায়ী প্রতিটি ক্লাব আবার সর্বাধিক ৩ জন পুলের ক্রিকেটারকে দলভুক্ত করতে পারবে। এরমধ্যে বাধ্যতামূলক একজন পেসারকে নিতে হবে।

প্রিমিয়ার ক্রিকেটে গত মৌসুমে তিন বিদেশী ক্রিকেটার খেলেছিলেন। এবার খেলতে পারবেন শুধুমাত্র একজন। একদল সর্বোচ্চ সাত বিদেশীকে রেজিস্ট্রেশন করাতে পারবে। লিগ হবে সুপার লিগ পদ্ধতিতে।

মোট ১২টি দল প্রিমিয়ার ডিভিশন লিগে অংশ গ্রহণ করবে। যার মধ্যে এবার দুইটি দলটি প্রথম ডিভিশন ক্রিকেট লিগ থেকে প্রিমিয়ার লিগে অংশ গ্রহণ করেছে।

দলগুলো হলো: আবহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব, গাজী ট্যাংক ক্রিকেট ক্লাব, প্রাইম দোলেশ্বর, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, কলাবাগান ক্রীড়া চক্র, কলাবাগান ক্রিকেট এ্যাকাডেমি, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন, পারটেক্স স্পোর্টিং ক্লাব ও ওল্ড ডিওএসএইচএস।

প্রথম ডিভিশন ক্রিকেটে চ্যাম্পিয়ান হয়েছিল পারটেক্স আর রানার্স আপ হয়েছিল ওল্ড ডিওএসএইচএস।

পুলের ক্রিকেটারদের অবস্থা:
গাজী ট্যাংক : তামিম ইকবাল, সাব্বির রহমান রুম্মন ও রুবেল হোসেন।
আবাহনী : এনামুল হক বিজয়/ ইমরুল কায়েস, আল-আমিন, জিয়াউর রহমান।
মোহামেডান : মাশরাফি বিন মর্তুজা, নাঈম ইসলাম ও মোহাম্মদ মিঠুন।
প্রাইম দোলেশ্বর : মুশফিকুর রহিম, মুমিনুল হক সৌরভ ও শফিউল ইসলাম।
কলাবাগান ক্রিকেট একাডেমি : নাসির হোসেন, মার্শাল আইয়ুব ও আরাফাত সানি ।
প্রাইম ব্যাংক : মাহমুদুল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা।
কলাবাগান ক্রীড়া চক্র : শামসুর রহমান শুভ, রবিউল ইসলাম ও মার্শাল আইয়ুব

এবারের দলবদলে পুলের কোন খেলোয়াড় নেয়নি ভিক্টোরিয়ার স্পোর্টিং ক্লাব, ব্রাদ্রাস উইনিয়ন, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ।