দক্ষিণ আফ্রিকার সহজ জয়

প্রকাশ:| শুক্রবার, ১০ জুলাই , ২০১৫ সময় ১১:৫৮ অপরাহ্ণ

দক্ষিণ আফ্রিকার সহজ জয়

মিরপুর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচের প্রথম ইনিংসে ৩৬ ওভার তিন বলে সব উইকেট হারিয়ে ১৬০ রানের টার্গেট দেয় টাইগাররা। জবাবে ৩১ ওভার ১ বল শেষে ৮ উইকেট থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা।

শুক্রবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

ইনিংসের শুরু থেকেই একের পর এক উইকেট হারিয়ে রীতিমত কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। পেসারদের পাশাপাশি স্পিনারদের বল খেলতেও হিমশিম খায় স্বাগতিকরা।

টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১৬০ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। সাকিব আল হাসান এবং শেষ দিকে নাসির হোসেন ছাড়া আর কেউ বেশি সময় ব্যাট হাতে বল মোকাবেলা করতে পারেনি।

ইনিংসের চতুর্থ ওভারে হ্যাট্রিক করেন রাবাদা। চতুর্থ এবং পঞ্চম বলে তামিম ইকবাল এবং লিটন দাসকে বোল্ড করেন এই প্রোটিয়া বোলার। শেষ বলে মাহমুদউল্লাহকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে অভিষেক ম্যাচেই হ্যাট্রিক করার গৌরব অর্জন করেন রাবাদা।

অন্যদিকে ম্যাচের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে দক্ষিণ আফ্রিকার দুর্গে প্রথম আঘাত হানেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ষষ্ঠ ওভারের চতুর্থ বলে বাংলাদেশের অধিনায়ক প্রতিপক্ষের অধিনায়ক হাসিম আমলাকে মাহমুদউল্লাহ ক্যাচে পরিণত করে স্বাগতিকদের উল্লাসে মাতান।

এরপর টাইগারদের হয়ে দ্বিতীয় আঘাত হানেন রংপুরের ছেলে নাসির হোসেন। ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা ডি কককে তামিম ইকবালের ক্যাচে পরিণত করে সাজঘরে ফেরান এই অলরাউন্ডার। আউট হবার আগে ৪১ বলে ৫টি চারে ৩৫ রান করেন সফরকারী দলের এই ব্যাটসম্যান।

এরপর আর ফিরে তাকাতে হয়নি দক্ষিণ আফ্রিকার। ডু প্লেসিসের ৬৩ এবং রুশোর ৪৫ রানে খুব সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা।