থানচিতে প্রশাসনের আশ্বাসে হরতাল প্রত্যাহার

প্রকাশ:| মঙ্গলবার, ১৯ এপ্রিল , ২০১৬ সময় ০৯:৪৩ অপরাহ্ণ

বান্দরবান-চিত্র
বান্দরবান প্রতিনিধি ॥
থানছিতে তিন ব্যবসায়ীকে অপহরণের পর হত্যার ঘটনায় বান্দরবানে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যায় উত্তেজিত ক্ষুব্ধ জনতা আলীকদম উপজেলায় ত্রিপুরা পল্লীতে অগ্নিসংযোগ করেছে। খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে আলীকদমে সেনাবাহিনী, বিজিবি এবং অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগীতায় জানাযা শেষে নিহত তিন ব্যবসায়ীর দাফন সম্পন্ন করা হয়েছে। জেলা পুুলিশ সুপার মিজানুর রহমান’সহ প্রশাসন-আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা আলীকদম উপজেলা পরিদর্শন করে স্থানীয়দের শান্তি শৃঙ্খলা বজার রাখার পরামর্শ দেন। আর হত্যাকারীদের গ্রেফতার করে দৃশান্তমূলক শাস্তির আশ্বাস দেন নিহতদের পরিবার এবং উত্তেজিত জনতাদের।
অপরদিকে থানছি উপজেলায় দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে আজ মঙ্গলবার সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচী পালন করেছে বাজারের ব্যবসায়ীরা। এসময় হত্যাকারীদের গ্রেফতারের দাবীতে থানছি উপজেলা বাজারে লাঠিসুঠা নিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ মিছিল করেছে বাঙ্গালীরা। অপ্রীতিকর ঘটনা এড়াতে থানছি উপজেলায়ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এদিকে তিন ব্যবসায়ীকে হত্যার ঘটনায় জড়িত থাকার অপরাধে গ্রেফতারকৃত ৪ জনকে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। গ্রেফতারকৃতরা হলেন- জীবন ত্রিপুরা (২৪), জন ত্রিপুরা (২৩), জন রবার্ট ত্রিপুরা (২৬), জসিম ত্রিপুরা (২২)। হত্যার ঘটনায় নিহত গরু ব্যবসায়ী আবু বক্করের ভাই আবুল হাসেম থানছি থানায় একটি মামলা করেছেন। ঘটনার সত্যতা নিশ্চিত করে থানছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের আদালতের নির্দেশে জেল হাজতে পাঠানো হয়েছে। হত্যার ঘটনা উদঘাটনে জিজ্ঞাসাবাদের জন্য আসামীদের ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে আদালতে। আজ বুধবার আসামীদের রিমান্ডের শুনানী অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, থানছি উপজেলা বাজারে সকাল সন্ধ্যা হরতাল কর্মসূচীর পর পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
এদিকে থানছিতে ৩ ব্যবসায়ীকে অপহরণের পর হত্যাকারীদের মঙ্গলবার রাত ১২টার মধ্যে গ্রেফতার করা না হলে আগামীকাল বুধবার সকাল সন্ধ্যায় হরতালের ডাক দিয়েছিল পার্বত্য শ্রমিক ঐক্য পরিষদ। আজ মঙ্গলবার দুপুরে সাড়ে ১২ টায় বান্দরবান প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী থেকে সংগঠনের নেতারা এ ঘোষণা দেন। তবে ঘোষণার পর প্রশাসনের আমন্ত্রনে শ্রমিক ঐক্য পরিষদের নেতারা প্রশাসনের সঙ্গে জরুরী বৈঠকে বসেন। বৈঠকে প্রশাসনের আশ্বাসে শ্রমিক নেতারা বুধবারের সকাল সন্ধ্যা হরতাল কর্মসূচী প্রত্যাহার করে নে। শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক সাহাব উদ্দিন বলেন, তিন ব্যবসায়ীকে অপহরণের পর হত্যার ঘটনায় জড়িত ছয়জনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। প্রশাসন হত্যাকারীদের গ্রেফতার করে শাস্তির আশ্বাস দিয়ে হরতাল কর্মসূচী প্রত্যাহারের অনুরোধ করেছেন। প্রশাসনের আশ্বাসে বুধবারের হরতাল কর্মসূচী প্রত্যাহার করা হয়েছে।
প্রসঙ্গত: গত শুক্রবার আলীকদমের তিন ব্যবসায়ী গরু কিনতে আড়াই লক্ষ টাকা নিয়ে থানছি উপজেলার ডিম পাহাড়ে যায়। এসময় ত্রিপুরা সন্ত্রাসীরা ২ লক্ষ ৫০ হাজার টাকা’সহ অস্ত্রের মুখে ব্যবসায়ীদের অপহরণ করে নিয়ে যায়। অপহৃতদের মুক্তি দেয়ার কথা বলে পরিবারের কাছ থেকে মোবাইল বিকাশ একাউন্টের মাধ্যমে আরো ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়। গত সোমবার সন্ত্রাসীদের দেয়া তথ্যমতে ডিম পাহাড় ঝিড়ি থেকে অপহৃত তিন ব্যবসায়ীর গলাকাটা লাশ উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী। নিহতরা হলেন- আবু বক্কর (৪০), শাহাব উদ্দিন (২৫) এবং আফসার আলী (৩৫)। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৪ যুবককে আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- জীবন ত্রিপুরা (২৪), জন ত্রিপুরা (২৩), জন রবার্ট ত্রিপুরা (২৬), জসিং ত্রিপুরা (২২)।