ত্রিপুরা ল্যাণ্ড দাবির সমর্থনে সংহতি সমাবেশ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২০ জুলাই , ২০১৭ সময় ০৭:০৫ অপরাহ্ণ

শংকর চৌধুরী,খাগড়ছড়ি:
ভারতের উত্তর পূর্বের ত্রিপুরা রাজ্যকে পৃথক “ত্রিপুরা ল্যাণ্ড” ঘোষণার দাবিতে চলা আন্দোলনের সমর্থন জানিয়ে খাগড়াণছড়িতে বাংলাদেশ ত্রিপুরাসা ব্যানারে বৃহস্পতিবার ২০জুলাই বেলা ১১টার সময় খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সংহতি সমাবেশ করেছে ত্রিপুরা জাতিগোষ্ঠী।

ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে ভারতের ত্রিপুরা রাজ্যকে পৃথক ত্রিপুরা ল্যাণ্ড ঘোষণার দাবিতে গত ১০ জুলাই থেকে ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব তুইপ্রাল্যাণ্ড (আইপিএফটি) এনসি দেব বর্মা গোষ্ঠীর আন্দোলন কর্মসূচিতে সংহতি প্রকাশ করা হয় সমাবেশ থেকে। সমাবেশে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা জজ কোর্টের আইনজীবী শুভ্র দেব ত্রিপুরা, পানছড়ি ত্রিপুরা সমাজের প্রতিনিধি মণীন্দ্র ত্রিপুরা, খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থী নয়ন ত্রিপুরা, তনয় ত্রিপুরা ও মাটিরাঙা ডিগ্রি কলেজের শিক্ষার্থী মিঠু ত্রিপুরা প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ভারত সরকার ত্রিপুরাদের ঐতিহ্য, ভাষা, সংস্কৃতি ধ্বংসের চেষ্টা করছে। অবিভক্ত বাংলায় ত্রিপুরা জাতি গোষ্ঠীর ১৮৪ জন রাজা শাসন করেছেন। ইতিহাসে ত্রিপুরা জাতিগোষ্ঠী ঐতিহ্য গৌরবময়। সে জাতিগোষ্ঠী আজ বিলুপ্তির পথে। তায় এই জাতিগোষ্ঠীর অস্তিত্ব রক্ষায় পৃথক ত্রিপুরা ল্যাণ্ড রাজ্যের দাবি সময়োপযোগী দাবি করে বাংলাদেশের ত্রিপুরারা এতে সংহতি প্রকাশ করেছে বলে জানান বক্তারা। মানববন্ধনে জেলা সদর, মাটিরাঙা, পানছড়ি ও দীঘিনালা উপজেলায় বসবাসকারী ত্রিপুরা জাতিগোষ্ঠীরা অংশগ্রহণ করেন।


আরোও সংবাদ