ত্রিপুরা পাড়ায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের উদ্যেগ

প্রকাশ:| শনিবার, ২৯ জুলাই , ২০১৭ সময় ১১:০২ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুন্ডে ত্রিপুরা পাড়ায় হামে আক্রান্ত হয়ে ১০ শিশুর মৃত্যু এবং শতাধিক শিশু আক্রান্ত হওয়ার পর সেই ত্রিপুরা পাড়ায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের উদ্যেগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

আজ শনিবার বিকেল সাড়ে ৪টায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।

তিনি বলেন, ত্রিপুরা পল্লীবাসীদের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে সীতাকুন্ডের দুই ত্রিপুরা পাড়ার মাঝখানে সোনাইছড়ি ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে হাফিজ জুট মিলের একটি জায়গায় ‘হাফিজ জুটমিল কমিউনিটি ক্লিনিক’ নামে একটি কমিউনিনটি ক্লিনিক স্থাপনের সিন্ধান্ত নেয়া হয়েছে। এ সাপ্তাহের মধ্যে অস্থায়ী ভবন করে এই কমিউনিটি ক্লিনিকের কাজ শুরু করা হবে এবং তা অচিরেই স্থায়ী ভবনেতে রুপান্তরিত করা হবে।

উল্লেখ্যঃ চলতি মাসের মাঝামাঝি সময়ে সীতাকুণ্ডের ত্রিপুরাপাড়ায় সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়ে ৪ দিনের মাথায় ৯ শিশুর মৃত্যু হয়। পরে সাংবাদিক চিকিৎসকরা দুর্গম ত্রিপুরা পাড়ায় ছুটে যায়। এবং আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তিসহ প্রাথমিক চিকিৎসা দেয়া শুরু করে। প্রায় এক সপ্তাহ পর জানা যায় অজ্ঞাত রোগ নয় মূলত অপুষ্টি এবং হামের কারণেই শিশুরা আক্রান্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসাধীন গত ২৪ জুলাই সোমবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায় নিপা নামে আরো এক শিশু।

খোঁজ নিয়ে জানা যায়, সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের ৪ নং ওয়ার্ডে মধ্যম সোনাইছড়ি এলাকায় যুগ যুগ ধরে বসবাস করে আসছে ৫৭টি ত্রিপুরা পরিবার। পাহাড়ে জঙ্গল পরিস্কার এবং জুম চাষ করে ওই পরিবারগুলো জীবিকা নির্বাহ করে থাকে। তাদের সাথে স্থানীয় বসতির যোগাযোগও তেমন নেই তাদের। তাছাড়া চিকিৎসা সেবাসহ সরকারী নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত ওই এলাকার বাসিন্দারা।


আরোও সংবাদ