তিমি দলবদ্ধভাবে, রয়েছে আলাদা সামাজিক ভাষা

প্রকাশ:| বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর , ২০১৫ সময় ১১:২৪ অপরাহ্ণ

তিমি নিয়ে গবেষণা চলছে দীর্ঘদিন ধরেই। ইতিমধ্যে তিমির বিভিন্ন প্রজাতি নিয়ে গবেষণা কাজ সম্পন্ন হয়েছে।

এ ধারাবাহিকতায় গালাপাগোস আইল্যান্ডে চলছিল স্পার্ম হোয়েলের উপর গবেষণা। গবেষণার ফলাফল হিসেবে বিজ্ঞানীরা বলছেন স্পার্ম হোয়েল বাস করে দলবদ্ধভাবে, আর তাদের রয়েছে আলাদা সামাজিক ভাষা। যার ব্যবহারে একে অন্যের সঙ্গে কথোপকথন চালিয়ে যায়।

গবেষকরা এই ভাষার নাম দিয়েছেন ‘ক্লিক ভাষা’। কমবয়সী স্পার্ম হোয়েল বন্ধু ও গোত্রের বর্ষীয়ানদের কাছ থেকে এই ভাষা আয়ত্ত করে।

ন্যাচার কমিউনিকেশনে এই গবেষণার বিষয়ে নানা তথ্য প্রকাশ করা হয়েছে। আর তার বিশ্লেষণে দেখা যায় মানুষের মতোই তিমিরাও তাদের ভাষা শেখার বিষয়টি চর্চা করে।

স্পার্ম হোয়েল দন্তবিশিষ্ট বৃহৎ তিমি হিসেবে পরিচিত। এদের নানা গোত্রে বিভক্ত হয়ে বসবাস করতে দেখা যায়। অনেক পরিবারের সমন্বয়ে এই গোত্র গড়ে উঠে। আর এই গোত্রের থাকে একজন দলপতি।

প্রতিটি গোত্রের ক্লিক ভাষার উপর নির্ভর করে এদের আলাদা করা যায়।

মাওরিসিয়া ক্যান্টর ডালহৌসি ইউনিভার্সিটির একদল গবেষক এই গবেষণা কর্মটি সম্পাদন করেন। তারা গত ১৮ বছর যাবৎ গালাপাগোস আইল্যান্ডে গবেষণা কাজ সম্পাদন করে স্পার্ম তিমি বিষয়ে তথ্য সংগ্রহ করেন।

তাদের দেয়া তথ্যমতে স্পার্ম হোয়েল বিশ্বের সবচেয়ে বড় জটিল মস্তিষ্কের অধিকারী। এই তিমি লম্বায় ২০ মিটারের মতো আর ওজনে হয় প্রায় ৫০ টন।


আরোও সংবাদ