তিন জেলেকে ফেরত দেয়নি বিএসএফ

প্রকাশ:| শুক্রবার, ২৪ জানুয়ারি , ২০১৪ সময় ০৯:১২ অপরাহ্ণ

রাজশাহীর পদ্মা নদী থেকে জাল ও নৌকাসহ ধরে নিয়ে যাওয়া তিন জেলেকে শুক্রবার দুপুর পর্যন্ত ফেরত দেয়নি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়নের বেড়পাড়া এলাকার পদ্মা নদী থেকে তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে।

জেলেরা হলেন- বেড়পাড়া এলাকার পিয়ার আলমের দুই ছেলে আলী হোসেন (১৮), শাহীন আলম (১৫) ও শাহজাহানের ছেলে আবদুল মমিন (১৮)। বিএসএফ’র হাতে আটকের সময় জেলে আলী হোসেন মোবাইল ফোনে তার মাকে তাদের এই ধরে নিয়ে যাওয়ার তথ্য জানিয়েছেন।

শাহীনের মা মর্জিনা বেগম বলেন, প্রতিদিনের মতো বৃহস্পতিবার সন্ধ্যায় ছোট নৌকা ও জাল নিয়ে পদ্মা নদীতে তারা মাছ ধরতে যায়। এ সময় তারা ভারতীয় সীমানার কাছাকাছি পৌঁছলে ওপারের (ভারত) মদনহাটি ক্যাম্পের বিএসএফ সদস্যরা নৌকা ও জালসহ তাদের তিন জনকে আটক করে।

শুক্রবার দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রাজশাহী-৩৭ ব্যাটালিয়নের অপস অফিসার ও অতিরিক্ত পরিচালক মেজর বশির আহম্মেদ চৌধুরী জানান, মদনহাটি ক্যাম্পের বিএসএফের পক্ষ থেকে ওই তিন জেলেকে আটকের সত্যতা নিশ্চিত করা হয়েছে। পদ্মা নদীর ভারতীয় জল সীমায় প্রবেশ করে মাছ ধরার অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে দাবি করেছে বিএসএফ।

মেজর বশির বলেন, তিন জেলেকে ছাড়িয়ে আনতে পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে শুক্রবার দুপুরে চিঠি পাঠানো হয়েছে। এর আগে বিজিবির পক্ষ থেকে ফোনে বিষয়টি নিয়ে বিএসএফ এর সঙ্গে কয়েক দফা যোগাযোগ করা হয়েছে তবে তাদের ফেরত দেয়ার ব্যাপারে কোনো প্রতিশ্রুতি পাওয়া যায় নি।