তিনদিন ব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা ২৫ ফেব্রুয়ারি

প্রকাশ:| মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি , ২০১৬ সময় ১১:১১ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে তিনদিন ব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৬’ শুরু হতে যাচ্ছে আগামী ২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)। নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম হল ও বহিঃপ্রাঙ্গণে বসবে এ মেলা।

তিনদিন ব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা ২৫ ফেব্রুয়ারিমঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

তিনি জানান, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারি–বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিভিন্ন ই –সেবা সম্পর্কে জনসাধারণকে অবহিত করতেই প্রতিবছর এ মেলার আয়োজনা করা হয় । জনগণকে সরকারিভাবে যেসব সেবা দেওয়া হয় সেসব সেবা প্রদর্শনের মাধ্যমে সেবা গ্রহণে আগ্রহী করে তোলা এবং সেবা গ্রহণ পদ্ধতি সর্ম্পকে তাদের জানানো ও সচেনতা বাড়ানোই মেলার উদ্দেশ্য।

জেলা প্রশাসক বলেন, এবারে ৭২ টি স্টল নিয়ে মেলা বসবে। ব্যাংক, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান, এনজিওসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

এক্ষেত্রে মেলায় স্টল নেয়ার জন্য ব্যাংকগুলোকে নিবন্ধন ফি দিতে হলেও শিক্ষা ও সরকারি প্রতিষ্ঠানগুলোকে কোন ফি দিতে হচ্ছে না বলেও জানানো হয়।

এবারে এ মেলায় ৮টি ক্যাটাগরিতে ১৪টি পুরষ্কার দেয়া হচ্ছে। এর মধ্যে শ্রেষ্ঠ ডিজিটাল সেন্টার ২টি ,শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ৩টি, শ্রেষ্ঠ জেলা পর্যায়ে কর্মকর্তা ২টি, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহি কর্মকর্তা ১টি, শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক ৩টি, শ্রেষ্ঠ স্টল ১টি, শ্রেষ্ঠ ই-সেবা প্রদানকারী দপ্তর ১টি এবং শ্রেষ্ঠ পোর্টালের দপ্তর পাবে ১টি পুরুষ্কার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দুপুর সাড়ে ১২টায় মেলার উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

উদ্বোধনী দিনে বিকেল তিনটায় সাদার্ন বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘ইউনিয়ন ডিজিটাল সেন্টার : প্রযুক্তি দেশজুড়ে’ শীর্ষক সেমিনার। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলার দ্বিতীয় দিনে ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার) সকাল সাড়ে ১০টায় আউটসোর্সিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় অনুষ্ঠিত হবে রচনা প্রতিযোগিতা। বিকেল সাড়ে তিনটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ শীর্ষক সেমিনার। সন্ধ্যা সাড় ৬টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলার শেষ দিন ২৭ ফেব্রুয়ারি (শনিবার) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘রূপকল্প-২০২১ : আমাদের অগ্রযাত্রা’ শীর্ষক সেমিনার। বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া তিন দিনের এ মেলা চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। সমাপনীর দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রী কার্যালয় ও প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ও প্রকৌশল বিভাগের সহাকারী অধ্যাপক মীর মো.সাক্বী কাওসার ।


আরোও সংবাদ