তসরিফার দাম বেড়েছে ৩৭%

প্রকাশ:| বুধবার, ১৭ জুন , ২০১৫ সময় ০৬:৫৫ অপরাহ্ণ

তসরিফার লগোতালিকাভুক্তির পর প্রথম কার্যদিবস আজ বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারদর বেড়েছে ৩৭ দশমিক ৩১ শতাংশ বা ৯ টাকা ৭০ পয়সা। দিনভর এর দাম ৩৫ টাকা ২০ পয়সা থেকে ৫০ টাকার মধ্যে ওঠানামা করে। সমন্বয় শেষে এর দাম দাঁড়িয়েছে ৩৫ টাকা ৭০ পয়সা।

আজ এ কোম্পানির মোট ৬৬ লাখ ৪৩ হাজার ৫২১টি শেয়ার ৩৩ হাজার ১১২ বারে লেনদেন হয়।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) মুনাফা ১ দশমিক ৬৫ শতাংশ এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ দশমিক ৩১ শতাংশ বেড়েছে। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালের ৩১ মার্চ শেষে কর-পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে দুই কোটি ৬৪ লাখ ৭০ হাজার টাকা ও ইপিএস ৭৭ পয়সা। তবে আগের হিসাব বছরের একই সময়ে এর মুনাফা ছিল দুই কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা ও ইপিএস ৭৬ পয়সা। এই ইপিএস হিসাব করা হয়েছে আইপিও-পূর্ববর্তী শেয়ারসংখ্যার ভিত্তিতে। তবে আইপিও-পরবর্তী শেয়ারসংখ্যা বাড়ায় বর্তমানে ইপিএস দাঁড়াবে ৪৫ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ৩৩ টাকা ১৩ পয়সা।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া হিসাব বছরের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস। প্রতিবেদন অনুসারে, গত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা ১০ কোটি ৪৪ লাখ ৩০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৩ টাকা ৩ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ৩৭ টাকা ৪৪ পয়সা।

কোম্পানি কর্তৃপক্ষ আইপিও শেয়ারহোল্ডারদের বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ চায়। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট রেকর্ড ডেট, এজিএমের তারিখ, সময় ও ভেন্যু স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুর পর জানানো হবে। ডিএসইতে কোম্পানিটির লেনদেন শুরু হবে আগামীকাল বুধবার।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৯ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ৩৪ টাকা ৪১ পয়সা।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিটি দুই কোটি ৪৫ লাখ ৬৬ হাজার শেয়ার ছেড়ে ৬৩ কোটি ৮৭ লাখ টাকা সংগ্রহ করেছে। ১৬ টাকা প্রিমিয়ামসহ ২৬ টাকায় এ কোম্পানির শেয়ার ইস্যু হয়।

বর্তমানে এর অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৫৯ কোটি চার লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৮০ কোটি ১৬ লাখ টাকা। বাজারে এর মোট শেয়ার পাঁচ কোটি ৯০ লাখ ৩৬ হাজার; যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৫৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৫ দশমিক ৬৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৯ দশমিক ৩১ শতাংশ।

বস্ত্র খাতের প্রতিষ্ঠান তসরিফা ইন্ডাস্ট্রিজ ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। এটি নর্দার্ন তসরিফা গ্রুপের একটি প্রতিষ্ঠান।


আরোও সংবাদ