ঢাকা-চট্টগ্রাম চার লেন ডিসেম্বরে শেষ হবে

প্রকাশ:| সোমবার, ১৩ এপ্রিল , ২০১৫ সময় ০৮:০৫ অপরাহ্ণ

ঢাকা-চট্টগ্রাম চার লেন সড়কের নির্মাণকাজ ১২৫ কিলোমিটার পর্যন্ত শেষ হয়েছে। প্রকল্পের কাজ ডিসেম্বরের মধ্যে পুরোপুরি শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার সন্ধ্যায় নগরীর পলো গ্রাউন্ড মাঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৫ এর এ্যাওয়ার্ড ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্প নিয়ে ভোগান্তি পোহাতে হয় সবাইকে। ব্যবসায়ীরা আমার কাছে সড়কটির অবস্থা জানতে চান। মহাসড়কের ১২৫ কিলোমিটার পরৃয়ন্ত কাজ গতকাল শেষ হয়েছে। ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ পুরোপুরি সম্পন্ন হবে।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশকে সমৃদ্ধ করতে হলে, চট্টগ্রামকে সমৃদ্ধ করতে হবে। বাংলাদেশ পিছিয়ে যাবে যদি চট্টগ্রাম পিছিয়ে যায়। বাংলাদেশকে এগিয়ে যেতে হলে চট্টগ্রামকে এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রী বিষয়টি উপলব্ধি করেছেন। ’

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিবিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ ও বন্দর আসনের সাংসদ এম এ লতিফ।

বক্তব্য রাখেন- মেলা কমিটির চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিম, কো চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ, আবদুল মতলুব আহমেদ প্রমুখ।

প্রসঙ্গত বন্দর নগরীর সঙ্গে রাজধানীর যোগাযোগ সহজ ও নির্বিঘ্ন করতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ শুরু হয় ২০১০ সালের জানুয়ারিতে। প্রথমে দুই হাজার ৩৮২ কোটি টাকা ব্যয় ধরা হলেও পরে বেড়ে যায়।  ২০১৩ ফেব্রুয়ারিতে সংশোধিত বাজেটে ব্যয় ধরা হয় তিন হাজার ১৯০ কোটি টাকা।

মোট ১২টি প্যাকেজে প্রকল্পের কাজ শুরু হয়। এর মধ্যে সড়কে ১০টি প্যাকেজ ও ব্রিজ-কালভার্ট নির্মাণের জন্য দুটি প্যাকেজ। সড়কের ১০টি প্যাকেজের মধ্যে সাতটির কাজ পায় চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিনো হাইড্রো। কিন্তু নানা প্রতিকূলতার কারণে কাজের অগ্রগতি ছিল নগণ্য।

 


আরোও সংবাদ