ঢাকায় সিভাসুর প্রাণী হাসপাতালের যাত্রা শুরু মার্চে

প্রকাশ:| শনিবার, ১৮ নভেম্বর , ২০১৭ সময় ১০:৫৪ অপরাহ্ণ

 

শনিবার (১৮ নভেম্বর) সকালে তৃতীয় জাতীয় ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ইন্টার্ন গবেষণা সম্মেলন ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ এ কথা বলেন।

সিভাসু অডিটোরিয়ামে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরও বলেন, দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণা ও শিক্ষা বিনিময়ের মাধ্যমে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়কে দক্ষিণ-পূর্ব এশিয়ার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করা হবে। ইতিমধ্যে এ বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশীপ গ্রহণের সুযোগ পাচ্ছে। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ভারতে এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন, ফুড সায়েন্স এবং ফিশারিজ অনুষদের শিক্ষার্থীরা ইন্টার্ন প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে যোগ্যতর হিসেবে গড়ে তোলার সুযোগ পাচ্ছে। ভবিষ্যতে এ ধরণের সুযোগ আরও বৃদ্ধি করা হবে।

ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. এ হালিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কো-অর্ডিনেটর প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ, যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনির্ভাসিটির ভেটেরিনারি স্কুলের ডিন প্রফেসর ড. মো. শওকত আনোয়ার ও চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. ইমরান বিন ইউনুস।

বক্তব্য রাখেন বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. এ কে এম সাইফুদ্দীন, প্রফেসর ড. মো. আহসানুল হক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রেয়াজুল হক।

সম্মেলনে ‘প্রাণি ও জনস্বাস্থ্য উন্নয়নে দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনির্ভাসিটির ভেটেরিনারি স্কুলের ডিন প্রফেসর ড. মো. শওকত আনোয়ার। এরপর কয়েকটি কারিগরি পর্বে প্রাণি চিকিৎসা ও পশুপালন বিষয়ে ২৮টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ৫টি ব্যাচের ১৬ জ নশিক্ষার্থীকে ‘ডিনস এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৭’ এবং ৫ জনকে ‘ক্লিনিক্যাল অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান করা হয়।