ড. শহীদুল্লাহ একাডেমী মানে আলোর বিচ্ছুরন-আফছারুল আমিন

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি , ২০১৬ সময় ০৯:১৯ অপরাহ্ণ

আমিন-শাওনডা. মোঃ আফছারুল আমিন এম. পি বলেছেন ড. শহীদুল্লাহ একাডেমী মানে আলোর বিচ্ছুরন, এখান থেকে আলো ছড়িয়ে পড়ছে সবখানে। প্রামীন জনপদে এমন একটি স্কুল যেটি অস্য অনেক স্কুল থেকে আলাদা। ঐতিহ্যবাহী ড. শহীদুল্লাহ একাডেমীর গৌরবের ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তী উৎসব এর চমৎকায় আয়োজন আমায় আলোড়িত ও আলোকিত করেছে।ড. শহীদুল্লাহ একাডেমীড. শহীদুল্লাহ একাডেমী

ড. শহীদুল্লাহ একাডেমীড. শহীদুল্লাহ একাডেমীড. শহীদুল্লাহ একাডেমীউল্লেখ্য হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ঐতিহ্যবাহী ড. শহীদুল্লাহ একাডেমীর গৌরবের ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তী উৎসব আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) শুরু হয়। তিনদিন ব্যাপী বর্ণাঢ্য কর্মসূচীর ১ম দিনে বৃহস্পতিবার সকালে বর্ণাঢ্য র‌্যালীহয়, বিকালে উদ্বোধনী অনুষ্ঠান এবং শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক সমাবেশ সুবর্ণ জয়ন্তী উদ্আপন পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল আবছার চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও শিক্ষামন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. মোঃ আফছারুল আমিন এম. পি. রাতে কবি গান, আঞ্চলিক গান ও সঙ্গীতানুষ্ঠান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে প্রাধান্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মন্তব্য করে প্রধান অতিথি বলেছেন, ফলে বছরের প্রথমদিন দেশের প্রত্যেক শিশুর হাতে বই তুলে দিচ্ছে। যা বিশ্বে বিরল দৃষ্টান্ত।

তিনি বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড। তাই সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। সরকার শিক্ষার বিভিন্ন স্তরে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে। এ শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্ব প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করবে। এতে দেশ অল্প সময়ের মধ্যে উন্নত দেশ হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে।

ডা.আফসারুল আমীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার দেশে দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে।শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারসহ শিক্ষার্থীরা যাতে আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে পারে সেই কাজও দক্ষতার সাথে করে যাচ্ছে।

সাবেক প্রাথমিক ও গণমিক্ষা মন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীরা শুধু পাঠপুস্তকে সীমবাদ্ধ থাকলে হবে না।পাঠ্য বইয়ের পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে।এক্ষেত্রে অভিভাকদের সচেতন হতে হবে।শিক্ষার্থীরা কোথায় যাচ্ছে কি করছে সেদিকে খবর রাখতে হবে।

বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি নুরুল আবছার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অভিভাবক ও শিক্ষার্থী সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিমুল কান্তি মহাজন।

উত্তর জেলা আওয়ামী লীগ নেতা ড.মাহমুদ হাসান, শিক্ষাবিদ শামসুদ্দিন শিশির, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম রেজা, হাটহাজারী প্রেসক্লাব সভাপতি কেশবর কুমার বড়ুয়া, নিউজচিটাগাং২৪.কমের নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওনগড়দুয়ারা ইউপি চেয়ারম্যান এডভোকেট ফোরকান আহমেদ, এন আইটির চেয়ারম্যান আহসান হাবিব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন হাটহাজারী প্রেসক্লাব সম্পাদক মনসুর আলী,  আশীষ বরণ দেব, শিক্ষক নেতা ফিরোজ চৌধুরী, মহসিন তালুকদার, আবু তাহের তালুকদার, শফিকুল ইসলাম হেলাল, তরিকুল কালাম তুহিন, একরাম হোসেন একরাম প্রমুখ।  আলোচনা সভার পর কবিগান অনুষ্ঠিত হয়। এর আগে সকালে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসীর সমন্বয়ে একটি শোভাযাত্রা বের করা হয়।

শুক্রবার (১৫ জানুয়ারি) বিদ্যালয়ে পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। সুবর্ণ জয়ন্তী উৎসব শেষ হবে শবিবার।

সবশেষে প্রাক্তন শিক্ষার্থীদের পরিবেশনায় অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ রচিত নাটক বর্ণচোরা আরম্ভ হয়।
১৫ জানুয়ারী শুক্রবার ২য় দিনে সকালে চিকিৎসা সেবা কার্যক্রমে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম স্টক একচেঞ্জের পরিচালক ডা. মঈনুল ইসলাম মাহমুদ। বিকেল ৩টায় প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ রাতে দলীয় সংগীত, পুঁথিপাঠ ও ব্যান্ড সংগীত, সবশেষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় এস হাবিবুর রচিত নাটক- “ছুটির দিনে”।
১৬ জানুয়ারী ৩য় দিনে শনিবার সকালে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের পরিবেশনায় সাহিত্য ও সাংস্কৃতিড. শহীদুল্লাহ একাডেমীক প্রতিযোগিতা। সমাপনীতে সুধী সমাবেশ ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
রাতে যাদু প্রদর্শনী, একক সঙ্গীতানুষ্ঠান। সবশেষে র‌্যাফেল ড্র ও সমাপনী অনুষ্ঠান। প্রতিটি কর্মসূচী বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এবং শুভাকাঙ্খীদের উপস্থিত থাকার জন্য সুবর্ণ জয়ন্তী উদ্আপন পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল আবছার চৌধুরী ও মহাসচিব প্রধান শিক্ষক শিমুল মহাজন অনুরোধ জানিয়েছেন।>> বিস্থারিত জানতে ক্লিক করুন ড. শহীদুল্লাহ একাডেমী