ড. এম. নুরুজ্জামান চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ডিন

প্রকাশ:| বৃহস্পতিবার, ১১ আগস্ট , ২০১৬ সময় ১১:৪০ অপরাহ্ণ

প্রখ্যাত গবেষক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এম. নুরুজ্জামান চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ)’র প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন।

২০০১ সালে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি যোগ দেওয়া এই অধ্যাপক ১৯৭৬ সালে কমনওয়েলথ বৃত্তির আওতায় যুক্তরাজ্যে অবস্থিত বিশ্বখ্যাত ‘লন্ডন স্কুল অব ইকোনোমিক্স’ (এলএসই) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই প্রতিষ্ঠানে ১৯৭৭ সালে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন তিনি।

ড. এম. নুরুজ্জামান চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ডিনরাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে প্রথম শ্রেণিতে ১৯৬৮ সালে স্নাতকোত্তর এবং ১৯৬৭ সালে প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেন। ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে ১৯৭৮ সালে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান হিসেবে যোগ দেন।

অধ্যাপক নুরুজ্জামান ১৯৮২ সালে লিবিয়ার বেনগাজিতে অবস্থিত গারইউনুস বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং সেখানে ২০০০ সাল পর্যন্ত ‘ম্যাথম্যাটিক্যাল সায়েন্স’ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। দেশ-বিদেশের বিভিন্ন সাময়িকীতে প্রকাশিত অধ্যাপক নুরুজ্জামানের গবেষণামূলক প্রবন্ধগুলো ব্যাপকভাবে সমাদৃত।

তিনি লন্ডনস্থ ‘দ্য রয়েল স্টাটিসটিক্যাল সোসাইটি’ এবং ‘বাংলাদেশ এসোসিয়েশন ফর এডভান্সম্যান্ট অব সায়েন্স’ এর একজন সদস্য ও ‘বাংলাদেশ স্টাটিসটিক্যাল এসোসিয়েশন’ এর আজীবন সদস্য।