ড. ইউনূসের সঙ্গে ইউএসএআইডি’র চুক্তি সই

প্রকাশ:| মঙ্গলবার, ২৩ জুলাই , ২০১৩ সময় ১১:৫৭ অপরাহ্ণ

বিভিন্ন দেশে সামাজিক ব্যবসা প্রসারের লক্ষ্যে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূসের সংগঠন ইউনূস সোশ্যাল বিজনেস younos20130723081944(ওয়াইএসবি) ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থার (ইউএসএআইডি) মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ইউএসএআইডি’র প্রশাসক ড. রাজ শাহ ও ড. ইউনূসের মধ্যে এ চুক্তি সই হয়। এসময় ইউএসএআইডি’র উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ চুক্তির ফলে বিশ্বব্যাপী দরিদ্র জনগোষ্ঠী যে সামাজিক ও আর্থিক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, তার মোকাবেলায় যৌথভাবে বাজারভিত্তিক সমাধান কাজে লাগাবে ইউএসএইয়াডি ও ইউনূস সোশ্যাল বিজনেস।

এছাড়া বিশ্বব্যাপী দীর্ঘমেয়াদী সামাজিক, আর্থিক ও পরিবেশগত উন্নতির জন্য সুবিধাবঞ্চিত ও অরক্ষিত এলাকাগুলোয় সামাজিক ব্যবসা উদ্যোগ ও উন্নয়নে সংগঠন দুটি একত্রে কাজ করবে।

অনুষ্ঠানে রাজ শাহ বলেন, “দীর্ঘমেয়াদী উন্নয়নের চ্যালেঞ্জ সমাধানের লক্ষ্যে ইউএসএআইডি বিশ্বব্যাপী যেসব অংশীদারদের সঙ্গে কাজ করছে, ইউনূস সোশ্যাল বিজনেসের সঙ্গে যুক্ত হওয়া সে উন্নয়ন মডেলেরই অংশ।”

ড. ইউনূস বলেন, “আমি আনন্দের সঙ্গে ঘোষণা করতে চাই, এই চুক্তি বিশ্বব্যাপী আমাদের সামাজিক ব্যবসা উদ্যোগকে সমর্থন দেবে। ইউএসএইডি’র কারিগরি সহায়তা আমাদের সামাজিক ব্যবসার ইনকিউবেটর ফান্ডের বিস্তার বাড়াবে।”

চুক্তিসইয়ের পাশাপাশি ড. ইউনূস রাজ শাহ, ইউএসএআইডি’র নীতি বিষয়ক সহকারী প্রশাসক অ্যালেক্স দাইরসহ অন্যান্য কর্মকর্তার সঙ্গে এক সংলাপে অংশ নেন।


আরোও সংবাদ