টেস্টে সেরা অধিনায়কদের মধ্যে শীর্ষ চারে মুশফিকুর

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৩ আগস্ট , ২০১৫ সময় ১১:২৮ অপরাহ্ণ

দলের পারফরম্যান্স এবং নেতৃত্বগুণ বিবেচনায় নিয়ে টেস্ট অধিনায়কদের রেটিং ও র‌্যাংকিং প্রকাশ করেছে ব্রিটিশ পত্রিকা ‘দ্য টেলিগ্রাফ’। জনপ্রিয় এ ইংলিশ পত্রিকার বিচেনায় টেস্টে সেরা অধিনায়কদের মধ্যে শীর্ষ চারে রয়েছেন বাংরাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

ঠিক তার পেছনে রয়েছেন অ্যাশেজ জয়ী ইংল্যান্ড দলপতি অ্যালিস্টার কুক এবং দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা। সাত নম্বরে ঠাঁই হয়েছে টিম ইন্ডিয়ার নতুন অধিনায়ক বিরাট কোহলির। এরপর আছেন অস্ট্রেলিয়ার সদ্য সাবেক হওয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক ও ওয়েস্ট ইন্ডিজের দলপতি দিনেশ রামদিন।

এ তালিকায় শীর্ষস্থানে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হক। ‘দ্য টেলিগ্রাফ’-এর মতে, এমন এক সময় ছিল, মাঠে নামার আগেই হেরে যেতো বাংলাদেশ দল; কিন্তু মুশফিক দায়িত্ব নেওয়ার পর থেকে চোখে পড়ার মতো উন্নতি করছে দলটি। তার অধীনে দলটিতে অনেক পরিবর্তণ এসেছে মুশফিক নিজেও একজন লড়াকু উইকেরক্ষক ব্যাটসম্যান। তার সতীর্থরাও এখন জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামে। এমনকি জয় নিয়েই মাঠ ছাড়ার মতো পরিস্থিতি গড়ে তোলারমতো লড়াই করে বিশ্বের শীর্ষস্থানীয় দলগুলোর বিপক্ষে।

Mushfiq-amlaটেলিগ্রাফের প্রতিবেদনে টাইগার ক্রিকেটারদের প্রশংসা করে আরো বলা হয়েছে, ‘দ্রুততম সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে অন্য দলগুলোর থেকেও নিজেদের সেরা করে তুলছে বাংলাদেশ। বিশেষ করে নিজেদের মাটিতে তারা খুবই কঠিন প্রতিপক্ষ।’

বাংলাদেশের মাটিতে তাদের বিপক্ষে প্রতিপক্ষের জয় পাওয়াটা এখন আর সহজ নয়। মুশফিকের নেতৃত্বে বাংলাদেশ নিজেদের মাটিতে শেষ ১২ ম্যাচের মাত্র দু’টিতে হেরেছে। এবার সামনে তাদের ঘরের মাঠে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।’ এভাবেই ‘দ্য টেলিগ্রাফ’ মুশফিক আর তার দলকে ভাসিয়েছে প্রশংসার বন্যায়।

মুশফিকের সামনে টেস্ট অধিনায়কের র‌্যাংকিংয়ে ‘দ্য টেলিগ্রাফ’ এর মতে রয়েছেন তিনজন। শীর্ষে থাকা পাকিস্তান দলপতি মিসবাহর পরে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। এরপরে রয়েছেন শ্রীলংকান ক্যাপ্টেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ।


আরোও সংবাদ