টেসিশ ৫টি মডেলের ল্যাপটপ উৎপাদন করেছে

প্রকাশ:| বুধবার, ১৯ জুন , ২০১৩ সময় ১১:২২ অপরাহ্ণ

ব্যবহারকারীদের চাহিদা বিবেচনা করে বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা (টেসিশ) ৫টি মডেলের ৩৭ হাজার ৫৯টি নোটবুক ও ল্যাপটপ উৎপাদন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
.....5 laptop
বুধবার নবম জাতীয় সংসদের ১৮তম অধিবেশনে প্রধানমন্ত্রী এসব তথ্য জানান।

তিনি বলেন, এরমধ্যে ২৮ হাজার ৪২২টি বিক্রি করা হয়েছে এবং মজুদ আছে ৮ হাজার ৬৩৭টি।

প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে তিনি আজ সংসদে এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ২০ হাজার ৫শ’টি ল্যাপটপ সরবরাহের চুক্তি হয়েছে। এর মধ্যে ১৬ হাজার ৫শ’টি সরবরাহ করা হয়েছে এবং বাকি ৪ হাজারটি চলতি মাসের মধ্যে সরবরাহ করা হবে।

তিনি বলেন, সেনাবাহিনীতে প্রায় ৩ হাজারটি বিভিন্ন মডেলের দোয়েল ল্যাপটপ সরবরাহ করা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে স্বল্পমূল্যে ছাত্র-ছাত্রীদের মধ্যে ১০ হাজার ৫শ’ টাকার ল্যাপটপ সরবরাহের উদ্যোগ নেয়া হলেও প্রযুক্তিগত উৎকর্ষ এবং দ্রুতগতির ল্যাপটপের চাহিদার কারণে প্রাইমারি মডেলের স্বল্পমূল্যের ল্যাপটপ চাহিদা ক্রমশ হ্রাস পায়। ফলে ওই মূল্যমানের মাত্র ৯৪টি ল্যাপটপ কম্পিউটার সরবরাহ করা হয়েছে। তবে বর্তমানে দ্রুত গতির ‘কোর আই-৩’ ল্যাপটপের চাহিদা বেশি থাকায় তা অধিক হারে উৎপাদিত হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের চাহিদার প্রতি লক্ষ্য রেখে খুলনায় অবস্থিত বাংলাদেশ কেবল শিল্প সংস্থায় অপটিক্যাল ফাইবার উৎপাদন করা হচ্ছে। এ শিল্পের বিকাশের লক্ষ্যে ২০১৩-১৪ সালের প্রস্তাবিত বাজেটের অপটিক্যাল ফাইবার উৎপাদনের জন্য কাঁচামাল হিসাবে ব্যবহৃত কালার অপটিক ফাইবারের শুল্ক হার ১২ শতাংশ থেকে কমিয়ে শূন্য শতাংশ এবং ওয়াটার ব্লকিং টেপ-এর শুল্ক হার ২৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, টেসিশের ৫টি মডেলের ল্যাপটপের মূল্য যথাক্রমে এডভান্সড ১৬১২আই ৩ ব্যাগ, পেনড্রাইভ ও মাউস ফ্রি)-এর মূল্য ৪২ হাজার ৩শ’ টাকা, এডভান্স ১৬১২ই-এর মূল্য ২৮ হাজার ৫শ’ টাকা, স্ট্যান্ডার্ড ২৬০৩ মডেলের মূল্য ২০ হাজার টাকা, বেসিক- ০৭০৩ এর মূল্য ১৫ হাজার ৫শ’ টাকা এবং প্রাইমারী- ২১০২ এর মূল্য ১০ হাজার ৫’শ টাকা।