টেকসই পুঁজিবাজার গড়ে তোলার চেষ্টা চলছে

প্রকাশ:| শনিবার, ২২ অক্টোবর , ২০১৬ সময় ০৮:১০ অপরাহ্ণ

সবার জন্য একটি হিতকর, টেকসই পুঁজিবাজার গড়ে তোলার চেষ্টা করছেন বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র কমিশনার ড. স্বপন কুমার বালা।

শনিবার চট্টগ্রামে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, সিএসই ও ডিএসই এর সমন্বয়ে প্রথমবারের মত পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে বিনিয়োগ সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

তিনি বলেন, পুঁজিবাজারের মূল বিষয় বিনিয়োগের যে সংজ্ঞা তা মেনে চললে এত সংকট তৈরি হত না। আমাদের পুঁজিবাজার একটি নিয়ন্ত্রিত ব্যবস্থায় পরিচালিত হচ্ছে।

স্বাগত বক্তব্যে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, দক্ষ বিনিয়োগকারী তৈরি করতেই এই কর্মশালার আয়োজন। কারণ দক্ষ পুঁজিবাজার বিনির্মাণের জন্য দক্ষ বিনিয়োগকারী খুবই গুরুত্ব রাখে।

বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশের পথে এগিয়ে চলেছে উল্লেখ করে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, এরই মধ্যে অনেকগুলো সূচক অর্জন করেছে। অনেকেই বিনিয়োগের দিকে আকৃষ্ট হচ্ছেন। কিন্তু প্রশ্ন হল, বিনিয়োগ কোথায় করবেন? এই প্রশ্নের উত্তর নিজের কাছে জানা থাকা প্রয়োজন।

ব্যবসা পরিচালনায় সাফল্য লাভে অনেক ঝুঁকি, প্রতিযোগিতা এবং নিয়ম কানুন রয়েছে। এগুলা জানানোর জন্য এই অনুষ্ঠানের আয়োজন। তিনি জানান বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ইতিমধ্যে বিএসইসি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইন্টারনেট ট্রেডিং সিস্টেম ও মোবাইল অ্যাপ এর কার্যক্রম প্রদর্শন করা হয়। ডিএসই’র মোবাইল অ্যাপ ‘ডিএসই-মোবাইল’ এবং সিএসই’র ‘চিত্রা’ ও ‘সিএসই ক্লাউড’ বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করে।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বিএসইসি’র নির্বাহী পরিচালক এম সাইফুর রহমান, ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার এবং ডিএসই’র সিআরও এ কে এম জিয়াউল হাসান খান উপস্থিত ছিলেন।