টুইটারে চালু হলো অনুবাদ সুবিধা

প্রকাশ:| বুধবার, ২৮ জানুয়ারি , ২০১৫ সময় ১০:৩৭ অপরাহ্ণ

বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়াগুলো প্রতিনিয়তই ভক্তদের জন্য আনছে নতুন নতুন সেবা, সুবিধা। খুদে ব্লগ (মাইক্রোব্লগিং) লেখার জনপ্রিয় ওয়েবসাইট টুইটারে এবার ভিন্ন ভাষায় দেওয়া বার্তা (টুইট) তাৎক্ষণিক অনুবাদের মাধ্যমে পড়ার সুবিধা চালু হয়েছে। বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সঙ্গে যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

ফলে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন ব্যবহারের মাধ্যমে যেকোনো ভাষার টুইট তাৎক্ষণিকভাবে অনুবাদ হয়ে যাবে। একই সঙ্গে ব্যবহারকারীরা এখন থেকে টুইটারের টাইমলাইনে অনুবাদ করা একাধিক বার্তা দেখতে পারবেন। প্রাথমিক পর্যায়ে বর্তমানে প্রায় ৪০টি ভাষায় অনুবাদের এ সুবিধা পাওয়া যাচ্ছে। এজন্য টুইটার অ্যাকাউন্ট, অ্যাকাউন্ট সেটিংস এরপর চেক দ্য বক্স’এ যেতে হবে।

এরপর বিদেশি ভাষায় টুইটের জন্য সবাইকে ‘গ্লোব আইকন’এ ক্লিক করতে হবে। পরবর্তীতে নির্বাচিত ভাষায় তা প্রদর্শিত হবে।

এ সুবিধাটি পেতে হলে টুইটারের সেটিংস অপশনে গিয়ে ব্যবহারকারীদের ‘টুইট ট্রান্সলেশন’ অপশনটিতে টিক চিহ্ন দিয়ে সক্রিয় করে নিতে হবে। প্রাথমিকভাবে অনুবাদসুবিধা পুরোপুরি চালু না হলেও অনুবাদ অনেকটা সঠিক হচ্ছে। তবে এ ক্ষেত্রে ব্যবহারকারীরা যাতে বুঝতে পারেন, সে অনুযায়ী স্বয়ংক্রিয় অনুবাদের বিষয়টি নিয়ে আরও কাজ চলছে বলে জানা গেছে।

এ সুবিধাটি কম্পিউটারে টুইটার ব্যবহার করলে পাওয়া যাবে। এ ছাড়া অ্যান্ড্রয়েড ও আইওএস চালিত যন্ত্রে এবং টুইটারের আরেকটি সেবা টুইটডেকেও এটা পাওয়া যাচ্ছে। মাইক্রোসফটের বিং দিয়ে অনুবাদ কার্যক্রমটি চললেও আপাতত উইন্ডোজ চালিত স্মার্টফোনে এ সুবিধা পাওয়া যাচ্ছে না।