টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নিরাপত্তা প্রস্তুতিমূলক মহড়া

প্রকাশ:| শুক্রবার, ৭ মার্চ , ২০১৪ সময় ১১:৩৯ অপরাহ্ণ

বিকাল পাঁচটা। চট্টগ্রাম সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে টি-২০ বিশ্বকাপের একটি ম্যাচ। আনন্দে মাতোয়ারা দর্শকদের হতবাক করে দিয়ে হঠাৎ গ্যালারি ও মাঠে মুহুর্মুহু বোমা বিষ্ফোরণ। কিছু বুঝে উঠার আগেই খেলোয়াডদের নিরাপত্তার চাদরে ঢেকে ফেলে সোয়াত টিম, র‌্যাব ও পুলিশ সদস্যরা। চারদিকে ঘিরে নিয়ে যান মাঠের বাইরে।

না, এটা কোন বাস্তব ঘটনা নয়। চট্টগ্রামে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এভাবেই শুক্রবার বিকালে অনুষ্ঠিত হলো আইন-শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা প্রস্তুতিমূলক মহড়া। চট্টগ্রাম সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম ছাড়াও নগরীর হোটেল পেনিনসুলো ও হোটেল আগ্রাবাদের সামনে এবং স্টেডিয়াম যাওয়ার বিভিন্ন সড়কে এ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ায় র্যাব, পুলিশ, সোয়াত টিম, এপিবিএনের প্রায় ২০০ জন সদস্য অংশ নেয়।

প্রস্তুতিমূলক এ মহড়া অনুষ্ঠানে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) এ কে এম শহীদুর রহমান, উপ-কমিশনার (সদর) মাসুদুল হাসানসহ সিএমপির উর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি বিসিবি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (সদর) মাসুদুল হাসান জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালে সম্ভাব্য সব ধরণের হামলা নিয়ে মহড়া অনুষ্ঠিত হয়েছে। খেলোয়াডদের হোটেলে কিভাবে নেওয়া হবে, রাস্তায় হামলা হলে কিভাবে মোকাবেলা করা হবে, খেলা চলা অবস্থায় খেলোয়াড় ও দর্শককে কিভাবে একইসঙ্গে নিরাপত্তা দিতে হবে মহড়ায় সবকিছুই ছিলো।

তিনি বলেন, হঠাৎ করে কোন ধরণের প্রতিবন্ধকতার সৃষ্ঠি হলে যাতে কেউ ঘাবড়ে না যায় এবং পূর্ব প্রস্তুতি থাকে সে লক্ষ্যেই এ মহড়া।

প্রসঙ্গত, আগামী ১৬ মার্চ ‍অনুষ্টিত হবে টি-২০ বিশ্বকাপের আসর। এ আসরের ৩৫টি ম্যাচের মধ্যে ১৫টি অনুষ্ঠিত হবে চট্টগ্রামে।