টানা ৯ দিনের ছুটি: ফাঁকা হচ্ছে ব্যস্ততম রাজধানী ঢাকা

প্রকাশ:| শুক্রবার, ১ জুলাই , ২০১৬ সময় ১০:৪১ অপরাহ্ণ

ঢাকা ফাঁকাপবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজ শুক্রবার থেকে টানা ৯ দিনের ছুটি পাচ্ছেন সব পর্যায়ের সরকারি কর্মীরা। তাই স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন করতে পুরোদমে রাজধানী ছাড়ছেন নগরবাসী। আর এরই মধ্যে ফাঁকা হতে শুরু করেছে রাজধানী ঢাকা। পথে পথে নেই চিরচেনা দুর্ভোগ, নেই পথচারীদের ভিড়ও। সবার মধ্যেই উৎসবের আমেজ।

গতকাল বৃহস্পতিবার শেষ কর্মদিবসে বহু মানুষ ঢাকা ছেড়েছে। আর আজ সকাল থেকে এই ঈদযাত্রা অব্যাহত আছে। গত কয়েক দিন ধরে বিশেষ করে বৃহস্পতিবার বিপুলসংখ্যক মানুষ ঢাকা ছাড়ার কারণে রাজধানীতে মানুষ কমে গেছে।

শুক্রবার সকাল থেকে বাস, ট্রেন ও লঞ্চে মানুষের ভিড় ছিল লক্ষ্য করার মতো। তবে এবার ঈদযাত্রায় এখন পর্যন্ত ঘরে ফেরা মানুষদের সে ধরনের ভোগান্তিতে পড়তে হয়নি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাসস্ট্যান্ড, সদরঘাট লঞ্চঘাট ও কমলাপুর রেল স্টেশনে গিয়ে মানুষের ভিড় দেখা গেছে।

তবে গতকাল বিকেল থেকে রাত পর্যন্ত মানুষের যে চাপ ছিল তার তুলনায় আজকের ভিড় ছিল কিছুটা কম। অবশ্য ঢাকার আশপাশের জেলাগুলোতে যাওয়ার জন্য মহাখালী ও গুলিস্তানে ভিড় বেশি দেখা গেছে। তবে সার্বিক ভাবে এবার ঈদ যাত্রায় এখন পর্যন্ত তেমন ভোগান্তি ছাড়াই মানুষ ঢাকা ছাড়ছে।

বলা যায় যানজট আর জনজটের নগরী রাজধানী ঢাকা এখন অনেকটাই ফাঁকা। প্রিয় শহরের এই ভিন্নরূপ এখন বেশ উপভোগ্য হয়ে উঠেছে নগরবাসীর কাছে। রাস্তাঘাট ফাঁকা থাকায় বাড়তি সুবিধা হয়েছে পথচারীদেরও।

একজন পথচারী বলেন, যেখানে দুই ঘণ্টা যানজটে আটকা থাকতে হয় সেখানে আজ মাত্র বিশ মিনিটে বিমানবন্দর থেকে চলে আসলাম। আরেকজন নারী পথচারী বলেন, এই রকম ফাঁকা রাস্তায় চলাফেরা করতে খুবই ভালো লাগে। আমাদের মতো কর্মজীবী নারীদের যানজটে অনেক সময় চলে যায়। আজকে অনেক ভালো লাগছে।

ঈদকে সামনে রেখে এ পর্যন্ত বিভিন্ন মাধ্যমে রাজধানী ঢাকা ছেড়েছেন ১ কোটিরও বেশি মানুষ। ঈদের কারণে সবজায়গায় এখন ছুটির আমেজ। রাস্তায় যানজট না থাকার কারণে ট্রাফিক পুলিশও কাটাচ্ছেন অলস সময়।

ফাঁকা ঢাকার এই আনন্দ সাময়িক হলেও রাজধানীকে করে তুলছে স্বপ্নের শহর।