টানা বৃষ্টিতে পাহাড়ধসের আশঙ্কা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২৫ জুলাই , ২০১৮ সময় ১০:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ও চট্টগ্রামের জেলা-উপজেলা তথা কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি পাহাড়ি এলাকায় অতিভারী বর্ষণে ভূমিধসের আশঙ্কা রয়েছে। এ ছাড়া আগামী চার থেকে পাঁচ দিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বেলা ১১টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেটের কোথাও কোথাও দমক হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। ভারী বর্ষণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

জানা গেছে, এদিকে উত্তর-পশ্চিম ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন উত্তরপ্রদেশে অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর দিয়ে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।