জয় ছাড়া কিছু ভাবছেন না মুশফিকুর রহিম

প্রকাশ:| রবিবার, ৩ সেপ্টেম্বর , ২০১৭ সময় ০৬:২৭ অপরাহ্ণ

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের আর হারানোর কিছু নেই। ঢাকায় সিরিজের প্রথম টেস্টটি জিতে টাইগাররা এখন আছে শক্ত অবস্থানে। টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো জয়ের পর মুশফিক-সাকিব-তামিমরা ভেসেছেন অভিনন্দন আর প্রশংসার বন্যায়। তবে এতকিছুর পরও আত্মতুষ্টি ভর করেনি বাংলাদেশের ক্রিকেটারদের মনে। এখন লক্ষ্য নিজেদের আরো উঁচুতে নিয়ে যাওয়ার। চট্টগ্রামে আগামীকাল সোমবার থেকে শুরু হতে যাওয়া টেস্টটিতেও জয় ছাড়া কিছু ভাবছেন না মুশফিকুর রহিম। ‘হোয়াইটওয়াশ’-এই শব্দটাই এখন হয়তো মনেপ্রাণে জপছেন টাইগাররা।

স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নার-নাথান লায়নদের নিয়ে গড়া শক্তিশালী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট সিরিজজয়ের কথা হয়তো শুরুতে অনেকেরই কল্পনার বাইরে ছিল। কিন্তু ঢাকা টেস্টে অসাধারণ লড়াকু মনোভাবের পরিচয় দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। তুলে নিয়েছেন ২০ রানের ইতিহাসগড়া জয়। এখন সিরিজের দ্বিতীয় ম্যাচে ড্র করতে পারলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়ে যাবে বাংলাদেশ। তবে অধিনায়ক মুশফিক অবশ্য ড্র না, চোখ রাখছেন জয়ের দিকেই। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি পরিষ্কারই জানিয়ে দিয়েছেন, বাংলাদেশের লক্ষ্য ২-০ ব্যবধানে সিরিজ জয়।

বাংলাদেশে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজটিতে বাংলাদেশ হেরে গিয়েছিল প্রথম টেস্টটা। পরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে ফিরিয়েছিল সমতা। সেই তুলনায় এবার বাংলাদেশ আছে অনেক ভালো অবস্থানে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশ শুরুতেই এগিয়ে গেছে ১-০ ব্যবধানে। সেই আত্মবিশ্বাস নিশ্চিতভাবেই মানসিকভাবে অনেকখানি এগিয়ে রাখবে বাংলাদেশের ক্রিকেটারদের। তবে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে হলে যে নতুন করেই শুরু করতে হবে, সেটাও সবাইকে স্মরণ করিয়ে দিয়েছেন মুশফিক, ‘১-০ ব্যবধানে এগিয়ে যাওয়াটা অবশ্যই আমাদের জন্য একটা সুবিধা। কিন্তু আগের ম্যাচটির কথা না ভেবে আমাদের নতুন করেই শুরু করতে হবে।’

প্রথম টেস্ট হেরে অস্ট্রেলিয়া কিছুটা কোণঠাসা অবস্থার মধ্যে পড়লেও তাদের যে হালকাভাবে নেওয়া ঠিক হবে না সেটাও মনে করিয়ে দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক, ‘অস্ট্রেলিয়া শক্তিশালী দল। তারা হয়তো এখন চাপে আছে। কিন্তু চাপে থাকলেই যে তারা হেরে যাবে, এমন নয়। তারাও জানে কীভাবে চাপের মুখে খেলতে হয়।’

প্রথম টেস্ট হেরে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা পড়েছেন তীব্র সমালোচনার মুখে। অস্ট্রেলিয়ান গণমাধ্যমে রীতিমতো মুণ্ডুপাত করা হয়েছে স্মিথ-ওয়ার্নারদের। ফলে সিরিজের দ্বিতীয় ম্যাচটা জিতে কিছুটা মানসম্মান নিয়ে দেশে ফেরার সর্বোচ্চ চেষ্টাই করবেন অসি ক্রিকেটাররা। আর সত্যিই হোয়াইটওয়াশের লজ্জায় পড়লে টেস্ট র‍্যাংকিংয়েও অনেক অবনতি হবে অস্ট্রেলিয়ার। নেমে যেতে হবে ছয় নম্বরে। যে দুর্দশার মধ্যে অস্ট্রেলিয়া পড়েছিল ২৯ বছর আগে!

অন্যদিকে বাংলাদেশের সামনে থাকবে র‍্যাংকিংয়ের আট নম্বরে ওঠার হাতছানি। বাংলাদেশ যদি অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে জিততে পারে আর ওয়েস্ট ইন্ডিজ যদি ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে হেরে যায়, তাহলেই বাংলাদেশ চলে আসবে আট নম্বরে।


আরোও সংবাদ