জেলি বিনের পর গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ডয়েডের নতুন সংস্করণ হবে ‘কিটক্যাট’

প্রকাশ:| বুধবার, ৪ সেপ্টেম্বর , ২০১৩ সময় ১১:১৫ অপরাহ্ণ

কিটক্যাটজেলি বিনের পর গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ডয়েডের নতুন সংস্করণ হবে ‘কিটক্যাট’। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটির নামকরণে নেসলের জনপ্রিয় চকলেটের নামটিই বেছে নিয়েছে গুগল।
বিবিসির এক খবরে বলা হয়েছে, এরই মধ্যে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণকে ‘কিটক্যাট’ নামেই ডাকা শুরু করেছে গুগল কর্তৃপক্ষ। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ জেলি বিনের পরবর্তী সংস্করণটির জন্য কি লাইম পাইয়ের পরিবর্তে কিটক্যাট নামটি বেছে নিয়েছে গুগল। এর আগে গুগল নতুন সংস্করণটির নাম ‘কি লাইম পাই’ রাখতে পারে বলে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলো খবর প্রকাশ করেছিল।
কিটক্যাট নাম বেছে নেওয়ার জন্য নেসলে ও গুগলের মধ্যে একটি চুক্তি করার কথা জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। কিটক্যাট নাম ব্যবহারের জন্য কোনো অর্থ পরিশোধ করতে হবে না কোনো পক্ষকেই।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নামের ক্ষেত্রে কিছুটা চমক রাখে গুগল। এর আগে অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের ক্ষেত্রে জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন নাম রেখেছে প্রতিষ্ঠানটি।

কিটক্যাট নাম বেছে নেওয়া প্রসঙ্গে গুগল কর্মকর্তাদের ভাষ্য, নামটি মজার এবং একটি চমক হিসেবে বেছে নেওয়া হয়েছে। এ ছাড়াও ‘কি লাইপ পাই’ নামটির সঙ্গে অনেকের পরিচয় নেই। কিন্তু কিটক্যাট চকলেট জনপ্রিয়তা রয়েছে।


আরোও সংবাদ