জেনে নিন ছয়টি বীজ সম্পর্কে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৪ মে , ২০১৮ সময় ০৯:০৬ অপরাহ্ণ

আমরা ফল খাই। বীজ ফেলে দেই। কিন্তু এই বীজও ফেলনা নয়। প্রকৃতিতে এমন কিছু বীজ রয়েছে যেগুলোর সুপারফুড অ্যাখ্যা দিয়েছেন পুষ্টিবিজ্ঞানীরা। জেনে নিন ছয়টি বীজ সম্পর্কে। যেগুলো আদতে সুপারফুড।

১. কুমড়া বীজ :

মিষ্টি কুমড়ার বীজ ফাইবারের ভালো উৎস। এই বীজে আছে মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড। যা হার্টের জন্য ভালো। মিষ্টি কুমড়ার বীজে প্রচুর প্রোটিন ও মিনারেল আছে। প্রতি ১০০ গ্রাম বীজে পুষ্টিগুণ পাবেন ৫৫৯ কিলোক্যালোরি, ৩০ গ্রাম প্রোটিন, ১০ মিলিগ্রাম জিংক। এ ছাড়া এই বীজে ট্রিপ্টোফ্যান থাকে। যা ব্রেনের সেল গঠনের জন্য জরুরি।

কুমড়ার বীজ উচ্চমাত্রার ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। ফলে এটি আপনার শারীরিক কর্মকাণ্ড সুচারুভাবে সম্পাদনে কার্যকর ভূমিকা রাখে। এ কারণে আপনার হার্ট ভালোভাবে রক্ত পাম্প করতে সমর্থ হয়। এটি দাঁত ও হাড় গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

রাতে ভালো ঘুম হয় না? সমস্যা নেই। কুমড়ার বীজ ভেজে খান। এই বীজে রক্ষিত ট্রিপটোফ্যান আপনাকে ভালো ঘুম এনে দেবে। তাই একে প্রকৃতিপ্রদত্ত স্লিপিং পিল বলা হয়ে থাকে।

কুমড়ার বীচিতে প্রচুর প্রোটিন রয়েছে। এটি রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে। এর দুটি সুবিধা পাবেন আপনি একদিকে আপনার ওজন কমবে। অন্যদিকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যাবে। সুষ্ঠুভাবে পরিপাক ক্রিয়া সম্পাদনে ওমেগা-৩ ফ্যাটি এসিডের অনন্য ভূমিকা রয়েছে। এ এসিড মস্তিষ্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর কুমড়ার বিচিতে ওমেগা-৩ থাকায় তা আপনার দৈহিক ও মানসিক স্বাস্থ্যের জন্য এটি রক্ষাকবচ হিসেবে কাজ করবে। এতে প্রচুর আয়রন থাকায় তা আপনাকে শক্তি জোগাবে। এছাড়া এই বীজ কোলেস্টেরল কমাতেও সহায়ক।

২. পেঁপে বীজ :

শুধু পেঁপের ফলই নয় এর বীজ ও অত্যন্ত উপকারী। বেশিরভাগ মানুষই পেঁপের বীজ ফেলে দেন। কিন্তু এর অতুলনীয় স্বাস্থ্য উপকারিতার কথা জানলে আপনি আর ফেলে দিতে পারবেন না পেঁপের বীজ। পেঁপের ছোট ছোট বীজগুলো ভক্ষণ উপযোগী। এর আলাদা গন্ধ আছে। যা অনেকটা সরিষা ও কালো গোলমরিচের মিশ্রণের মত। এমনকি গোলমরিচের বিকল্প হিসেবে ব্যবহার করা যায় এই বীজ। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মত খনিজ উপাদান সমৃদ্ধ পেঁপে বীজ। পরিপাক তন্ত্রের উপর এই বীজের অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিইনফ্লামেটরি প্রভাব আছে।

৩. তরমুজ বীজ :

তরমুজের বীজে ওমেগা ৬ ফ্যাটি এসিড থাকে। এছাড়াও বি কমপ্লেক্স ভিটামিন এবং ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিংক, আয়রন, পটাসিয়াম এবং কপার এর ও ভালো উৎস তরমুজের বীজ।

৪. সূর্যমুখী বীজ :

সূর্যমুখীর বীজে ওমেগা ৬ ফ্যাট এবং ভিটামিন ই ও বি কমপ্লেক্স এর সমৃদ্ধ উৎস। এছাড়াও এই বীজে ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, জিংক এবং অ্যামাইনো এসিড ট্রিপ্টোফ্যান ও থাকে।

৫. তিসি বীজ :
তিসি বীজ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস। এই বীজে ফাইবার, ভিটামিন বি ১ এবং কপার, ম্যাগনেসিয়াম ও সেলেনিয়াম এর মত খনিজ উপাদানও থাকে।

৬.চিয়া বীজ :
চিয়া বীজ ওমেগা ৩ ফ্যাট এর সমৃদ্ধ উৎস এবং আয়রন ও ক্যালসিয়ামের মত খনিজ ও থাকে এতে।


আরোও সংবাদ