জেতালেন মাশরাফি

প্রকাশ:| শুক্রবার, ১৩ নভেম্বর , ২০১৫ সময় ০৮:২৯ অপরাহ্ণ

দুর্ভাগ্য আর কাকে বলে। ১৫ মাস পর টি২০ দলে ফিরলেন এনামুল হক বিজয়। কিন্তু নিজেকে প্রমান করার কোন সুযোগই পেলেন না তিনি। জিম্বাবুয়েকে ১৩১ রানে বেধে ফেলার পর তামিম ইকবালের সঙ্গে ব্যাট হাতে ইনিংস ওপেন করতে নামেন এনামুল হক বিজয়। কিন্তু মাত্র ২ বল মোকাবেলা করেই দুর্ভাগ্যক্রমে রান আউট হয়ে গেলেন তিনি।

১ম ওভারের শেষ বলে তামিমকে বল করেন পানিয়াঙ্গারা। তামিম খেলেন ডিফেন্সিভ শট। বল সোজা ফিল্ডার সিকান্দার রাজার হাতে। দ্বিধা দ্বন্দ্বে ছিলেন তামিম, রান নেবেন কি না। এটাই কাল হলো। শেষ পর্যন্ত তিনি রান নেয়ার আহ্বান জানালেন। রাজাও বল ফেরত পাঠালেন উইকেটে। উইকেটরক্ষক অনেক দুরে বল ধরলেও বেশ সময় পেলেন বিজয়কে আউট করার জন্য। স্রেফ ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যেতে হলো এনামুল হক বিজয়কে।

দুর্ভাগ্যকমে বিজয়ের উইকেট পড়ে যাওয়ার পর ক্রিজে আসেন সাব্বির রহমান। ব্যাটিং অর্ডার পরিবর্তন করে একটা চমকই উপহার দিল টিম বাংলাদেশ। তামিমের সঙ্গে ভালো খেলছিলেন সাব্বির। কিন্তু ৬ষ্ঠ ওভারের দ্বিতীয় বলে ক্রেইগ আরভিনের দুর্দান্ত এক ডাইভিং ক্যাচে পরিণত হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। বোলার ছিলেন চিসোরো। ৩৯ রানের জুটি গড়ে আউট হন তিনি। দলীয় রান ছিল তখন ৪৫। আর ১৮ বলে তিনি করেন ১৬ রান।

সাব্বিরের পর উইকেটে আসেন মুশফিকুর রহিম। বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। তবে আজ মুশফিকের ব্যাট হাসতে পারেনি। ৫ বলে মাত্র ২ রান করে ফিরে যান তিনি। ক্রেমারের বলে সিকান্দার রাজার হাতে সহজ ক্যাচ দেন তিনি। ৫৪ রানে পড়লো তৃতীয় উইকেট।

এক প্রান্ত আগলে ধরে খেলে যাচ্ছেন তামিম ইকবাল তাকে। মুশফিক আউট হওয়ার পর তাকে সঙ্গ দিতে আসেন নাসির হোসেন। দ্রুত তিন উইকেট পড়ে যাওয়ার পর যে বিপর্যয় দেখা দিল সেটা কাটানোর বেশ চেষ্টা করছিলেন তারা। ২৫ রানের জুটিও গড়েন। কিন্তু ১১তম ওভারের দ্বিতীয় বলে গ্রায়েম ক্রেমারের বলে এলবিডব্লিউ হয়ে যান নাসির হোসেন।

তখনও ভরসা ছিলেন তামিম ইকবাল। কিন্তু বিপদ যেন পিছুই ছাড়ছে না। একই ওভারের ৫ম বলে আবারও উইকেট নিলেন ক্রেমার। ২৮ বলে ৩১ রান করা তামিম ইকবালকেও লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। সুতরাং, ৮০ রানে ৫ উইকেট হারিয়ে সত্যি সত্যিই বেশ বিপদে পড়ে গেলো বাংলাদেশ।

এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ১১ ওভারে ৫ উইকেট হারিয়ে ৮০ রান। উইকেটে মাহমুদুল্লাহ ১ রান এবং লিটন দাস রয়েছেন ০ রন নিয়ে।