জুনের মধ্যেই বিসিক শিল্প পার্কের দৃশ্যমান অগ্রগতি : শিল্পমন্ত্রী

প্রকাশ:| মঙ্গলবার, ১৬ ডিসেম্বর , ২০১৪ সময় ১১:৫২ অপরাহ্ণ

আগামী জুনের মধ্যেই সিরাজগঞ্জে বাস্তবায়নাধীন বিসিক শিল্প পার্কের দৃশ্যমান অগ্রগতি হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, নদীভাঙন থেকে এ শিল্প পার্ক সুরক্ষায় ৩১২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে পানি উন্নয়ন বোর্ড এরই মধ্যে ‘সিরাজগঞ্জ শিল্প পার্ক সুরক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প’ প্রস্তাব প্রণয়ন করেছে। ১৭ ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) অনুমোদনের জন্য পানি উন্নয়ন বোর্ড পানিসম্পদ মন্ত্রণালয়ে প্রেরণ করবে। পরে দ্রুত তা পরীক্ষা-নিরীক্ষা শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। সিরাজগঞ্জ বিসিক শিল্প পার্কের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা ও বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে আয়োজিত বিশেষ সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় শিল্পমন্ত্রী এ কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় উত্তরবঙ্গের জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ১৯৯৯ সালে সরকার এ প্রকল্প গ্রহণ করে। পরে রাজনৈতিক কারণে বিএনপি-জামায়াত সরকার ২০০৪ সালে একে বাতিল করে দেয়। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি রক্ষায় আওয়ামী লীগ সরকার দ্রুত এর বাস্তবায়ন করবে। রকল্পনা কমিশনে ‘সিরাজগঞ্জ শিল্প পার্ক সুরক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প’ অনুমোদনের সঙ্গে সঙ্গে বিসিক প্রকল্পের মাটি বরাদ্দের কাজ শুরু করবে বলে তিনি জানান।

উল্লেখ্য, ৪৮৯ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে সিরাজগঞ্জে ৪০০ একর জমির ওপর বিসিক শিল্প পার্ক প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ৮২০ প্লটে ৫৭০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপিত হবে। এরই মধ্যে প্রকল্পের ভূমি অধিগ্রহণ খাতে ১০১ কোটি ২১ লাখ টাকা ব্যয় হয়েছে। প্রকল্প চালু হলে প্রত্যক্ষভাবে ১ লাখ লোকের কর্মসংস্থান হবে।