জীবাণুকে ধ্বংস করে ফোনকে পরিচ্ছন্নও রাখে

প্রকাশ:| সোমবার, ২৪ আগস্ট , ২০১৫ সময় ০৯:১০ অপরাহ্ণ

জীবাণুকে ধ্বংস করে ফোনকে পরিচ্ছন্নও রাখেমোবাইল ফোনের জন্য ব্যবহৃত প্রচলিত চার্জারগুলোতে শুধু চার্জই দেওয়া যায়, চার্জ দেওয়া ছাড়া আর তেমন কিছু করার কোনো সুবিধা এতে নেই। কিন্তু সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান এমন একটি মোবাইল ফোন চার্জার তৈরি করেছে যা শুধু ফোন চার্জই দেয় না; ফোনে থাকা জীবাণুকে ধ্বংস করে ফোনকে পরিচ্ছন্নও রাখে।
দুই বিশেষ সুবিধার এই চার্জার বিক্রি শুরু করেছে যুক্তরাষ্ট্রের ফোনসোপ নামের একটি প্রতিষ্ঠান। তাদের দাবি, সম্পূর্ণ নিরাপদ এই চার্জারটি দিয়ে প্রায় সব ফোনেই চার্জ দেওয়া যাবে। এ ছাড়া, মোবাইল ফোনে যে সব জীবাণু আস্তানা গাড়ে এই চার্জারের ভেতরে থাকা দুটি আলট্রাভায়োলেট বাতি (ইউভি-সি) সেসব জীবাণুকে ধ্বংস করে ফেলতে পারে।
ফোনসোপ কর্তৃপক্ষ জানিয়েছে, ফোনসোপের চার্জারটি নির্দিষ্ট একটি তরঙ্গদৈর্ঘ্যের আলো উৎপন্ন করে যা মোবাইল ফোনে থাকা সব জীবাণুর ডিএনএ নষ্ট করে ফেলে।
ডিএনএ নষ্ট হয়ে যাওয়ায় ব্যাকটেরিয়া কোষ মারা যায় এবং ক্ষতিকর কোনো রোগ ছড়াতে পারে না। চার্জ দেওয়ার সময় ফোনটি সাবানের বাক্সের আকৃতির বিশেষ চার্জারটির ভেতরে রাখতে হয়। চার্জ হয়ে গেলে অ্যালার্ম বাজিয়ে বা নোটিফিকেশন আকারে তা জানাতে পারে চার্জারটি।
বিশেষ ধরনের এই চার্জারের দাম রাখা হয়েছে ৫৯ দশমিক ৯৫ মার্কিন ডলার। একটি ফোন পুরোপুরি জীবাণুমুক্ত করতে চার্জারটির চার মিনিট পর্যন্ত সময় লাগে। এ প্রক্রিয়া সম্পন্ন হলে চার্জারের সামনে থাকা একটি নীল রঙের বাতি সংকেত হিসেবে জ্বলে ওঠে।

এর আগে এক গবেষণায় দাবি করা হয়েছিল, টয়লেটের সিটের চেয়েও বেশি জীবাণু থাকে মোবাইল ফোনে। তবে, যুক্তরাষ্ট্রের সারে বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা তাঁদের সাম্প্রতিক এক গবেষণায় দেখিয়েছেন, মোবাইল ফোনে থাকা বেশির ভাগ ব্যাকটেরিয়াই ক্ষতিকর নয়। তবে কিছু কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া অস্তিত্বও মোবাইল ফোনে পাওয়া যায়। (পিটিআই)