জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রমা চৌধুরী

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৬ আগস্ট , ২০১৮ সময় ১১:৫৭ পূর্বাহ্ণ

একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরীর অবস্থা এখন এমনই। জীবন মৃত্যুর সন্ধিক্ষণে তিনি। রক্তচাপ এই বাড়ছে, এই কমছে। শরীরের অনেক অংশ গেছে ফুলে। রয়েছে রক্তশূন্যতা। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রয়েছেন নিবিড় পরিচর্যায়।

অবস্থার অবনতি হলে শনিবার (২৬ আগস্ট) সকালে রমা চৌধুরীকে চিকিৎসকেরা স্থানান্তর করেন আইসিইউতে।

২০১৭ সালের ২৪ ডিসেম্বর পড়ে গিয়ে কোমরে ফ্রাকচার হয় রমা চৌধুরীর। পরে ওইদিনই তাকে মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়। সেই থেকে একটানা অসুস্থ ছিলেন তিনি।

পরে গত ১৭ জানুয়ারি তাকে ভর্তি করা হয় চমেক হাসপাতালে। শারীরিক অবস্থার উন্নতি দেখে চিকিৎসকরা ছাড়পত্র দিলে গত ২৫ মার্চ তাকে নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি বোয়ালখালীতে। কিছুদিন ভালো থাকার পর আবারও তার রক্তবমি হলে ফের ভর্তি করা হয় চমেক হাসপাতালে। সেই থেকে তিনি চতুর্থ তলার মুক্তিযোদ্ধা কেবিনে ছিলেন।

রোববার (২৬ আগস্ট) সকাল সাড়ে ৮টায় চমেক হাসপাতালের আইসিইউতে দেখা যায়, রমা চৌধুরীকে চিকিৎসকরা নিবিড় পরিচর্যায় রেখেছেন। কয়েকজন চিকিৎসক জানান, রমা চৌধুরীর রক্তচাপ উঠানামা করছে। শরীরের অনেকাংশে ফুলে গেছে। রক্তশূন্যতার পাশাপাশি ডায়াবেটিস সমস্যাও দেখা দিয়েছে।

সাহিত্যিক রমা চৌধুরীর বইয়ের প্রকাশক ও তার দেখাশুনায় নিয়োজিত আলাউদ্দিন খোকন বলেন, চিকিৎসকরা এখনও বসেননি। তবে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা দিয়েছেন। সেগুলোর রিপোর্ট পেলে আজ-কালকের মধ্যে চিকিৎসকরা তার শারীরিক অবস্থা জানতে পারবেন।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আইসিইউতে নেওয়ার আগেও রমা চৌধুরী কথা বলেছেন। তখন তিনি বাসায় ফিরে যাওয়ার ইচ্ছে পোষণ করেছিলেন।