জিপিএ-৫ প্রাপ্ত দরিদ্র মেধাবীরা বিপাকে আনোয়ারায় সরকারী উচ্চবিদ্যালয় ও কলেজ নেই

প্রকাশ:| রবিবার, ২৫ মে , ২০১৪ সময় ০৫:১৬ অপরাহ্ণ

মনি সখি, ভ্রাম্যমাণ প্রতিনিধি,নিউজচিটাগাং২৪.কম।
আনোয়ারায় এখনো কোন উচ্চবিদ্যালয় ও কলেজ সরকারিকরণ করা হয়নি। এতে করে এ এলাকার বিপুল সংখ্যক দরিদ্র মেধাবী শিক্ষার্থী কম খরচে শিক্ষার সুযোগ হারাচ্ছে। তাদেরকে পড়তে হচ্ছে পাশ্ববর্তী কোন উপজেলায় কিংবা চট্টগ্রাম শহরে গিয়ে। চলতি বছর আনোয়ারা উপজেলার দু শতাধিক জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী এ নিয়ে পড়েছেন বিপাকে।
সূত্র জানায়, চট্টগ্রাম শহরের অতি কাছের উপজেলা আনোয়ারায় ৪ লক্ষাধিক লোকের বসবাস হলেও এখনো শিক্ষাক্ষেত্রে তেমন পরিবর্তন আসেনি। পার্শ¦বর্তী অন্যান্য উপজেলায় মাধ্যমিক পর্যায়ে সরকারী উচ্চবিদ্যালয় ও কলেজ থাকলেও আনোয়ারায় এখনো কোন প্রতিষ্ঠান সরকারিকরণ করা হয়নি। ফলে প্রতিবছর অনেক মেধাবি শিক্ষার্থীকে ভালো প্রতিষ্ঠানে পড়ার আশায় পার্শ¦বর্তী কোন উপজেলায় কিংবা চট্টগ্রাম শহরে চলে যেতে হয়। এ ক্ষেত্রে যারা গরীব ও মেধাবী তারা চরম ভোগান্তিতে পড়েন।
চলতি বছর উপজেলার বখতিয়ার পাড়া চারপীর আউলিয়া উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী সেলিনা আকতার বলেন, পারিবারিক অস্বচ্ছলতার কারণে চট্টগ্রাম শহরে পড়তে যেতে আমার খুব কষ্ট হবে। আনোয়ারায় যদি কোন সরকারী কলেজ থাকতো তাহলে এমনটি হতোনা।
শিক্ষার্থীরা জানান, মাধ্যমিক পর্যায়ে ভালোমানের উচ্চবিদ্যালয় না থাকায় তাদেরকে ভরসা করতে হচ্ছে বেসরকারী এসব প্রতিষ্ঠানের উপর। ফলে পড়াশোনার মানের ক্ষেত্রে তেমন একটা উন্নতি নেই।
খোঁজ নিয়ে জানা গেছে, আনোয়ারার ১১টি ইউনিয়নে ৮৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ১৪টি রেজি: প্রাথমিক বিদ্যালয়, ৮টি কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়, ২২টি ব্র্যাক পরিচালিত প্রাথমিক বিদ্যালয় আছে। তাছাড়া, ২৫ টি উচ্চবিদ্যালয়, ১১ টি মাদ্রাসা, ২টি কলেজ, ১টি টেকনিক্যাল কলেজ ও ১ টি স্নাতক পর্যায়ের কলেজ আছে। স্নাতক পর্যায়ের একটি কলেজ সম্প্রতি স্নাতকোত্তর পর্যায়ে উন্নীত হয়েছে। কিন্তু মাধ্যমিক পর্যায়ে এখনো কোন উচ্চবিদ্যালয় কিংবা কলেজকে সরকারিকরণ করা হয়নি।
শিক্ষাথীদের সাথে কথা বলে জানা গেছে, আনোয়ারায় একটি সরকারী কলেজ না থাকায় অনেককে পটিয়া, চন্দনাইশ এমনকি সাতকানিয়া কলেজেও পড়তে যেতে হচ্ছে। এতে করে দরিদ্র অথচ মেধাবীরা সীমাহীন বিপাকে পড়েন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মাঈনুদ্দিন মজুমদার এ প্রসঙ্গে জানান, আনোয়ারায় কোন সরকারী উচ্চবিদ্যালয় কিংবা কলেজ নেই। এতে করে দরিদ্র অথচ মেধাবীদের সমস্যায় পড়তে হচ্ছে।