‘জাহাজ ভাঙা শিল্পের ভবিষ্যৎ উজ্জ্বল’

প্রকাশ:| রবিবার, ৩১ মে , ২০১৫ সময় ১০:৩৯ অপরাহ্ণ

বাংলাদেশের জাহাজ ভাঙা শিল্পের ভবিষ্যৎ উজ্জ্বল বলে মন্তব্য করে এ শিল্পের উন্নয়নে ফ্রান্সের পক্ষ থেকে সম্ভব সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন ফরাসি রাষ্ট্রদূত সোফি ওবের।

রোববার বিকেলে সীতাকুন্ডের শীতলপুরে পিএইচপি শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন।

রাষ্ট্রদূত পিএইচপি শিপইয়ার্ডকে একটি মডেল আখ্যা দিয়ে বলেন, ‘আমার দেখা শিপ ইয়ার্ডগুলোর মধ্যে এটাই সম্ভবত সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে। এ ইয়ার্ডের সার্বিক পরিবেশ প্রশংসার দাবি রাখে। এ ইয়ার্ডের মত করে যদি অন্য ইয়ার্ডগুলো গড়ে ওঠে, তাহলে এই শিল্পের ওপর নেতিবাচক যে মনোভাব উন্নত বিশ্বের রয়েছে, সে মনোভাবের পরিবর্তন ঘটবে।’
‘জাহাজ ভাঙা শিল্পের ভবিষ্যৎ উজ্জ্বল’
রোবাবর বিকেল চারটার দিকে পিএইচপি ইয়ার্ডে আসেন ফরাসি রাষ্ট্রদূত। সেখানে তাঁকে স্বাগত জানান পিএইচপি শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলাম রিংকু। এসময় উপস্থিত ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম শাখার পরিচালক রাফায়েল ইয়েগার ও ইয়ার্ডের নির্বাহী পরিচালক নূর মোহাম্মদ ফারুক।

2(3)রাষ্ট্রদূত প্রায় একঘন্টা ধরে ইয়ার্ডের বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন। তিনি ইয়ার্ডের ভেতর স্থাপিত বিভিন্ন অবকাঠামো বিশেষ করে হাসপাতাল, শ্রমিকদের কর্মক্ষেত্রে দুর্ঘটনা এড়ানোর জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

ইতিপূর্বে এ বছর পিএইচপি শিপ ইয়ার্ডে জার্মানি, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পরিদর্শন করেছেন। এছাড়া ইউরোপিয় ইউনিয়নের একটি শক্তিশালী প্রতিনিধিদল একজন ইইউ পার্লামেন্ট সদস্যের নেতৃত্বে এ ইয়ার্ড পরিদর্শন করেন।

এ প্রসঙ্গে পিএইচপি শিপ ব্রেকিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু বলেন, ‘শিপ ব্রেকিং ইয়ার্ডগুলো নিয়ে বহিঃর্বিশ্বে যে মনোভাব রয়েছে, আমরা তা পরিবর্তন করতে চাই। এ লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। পশ্চিমা বিভিন্ন দেশের প্রতিনিধিদের এখানে আমন্ত্রন জানাচ্ছি। তারই অংশ হিসেবে আজ (রোববার) ফ্রান্সের রাষ্ট্রদূত এখানে আসেন। তিনি আমাদের ইয়ার্ডের সার্বিক পরিস্থিতি দেখে মুগ্ধ হয়েছেন।’

প্রসঙ্গত, আশির দশক থেকে বিকাশ হওয়া জাহাজ ভাঙা শিল্পের প্রসারে ইতিমধ্যে এগিয়ে এসেছে হল্যান্ড সরকার। দুষন কমানো এবং বর্জ্য ব্যবস্থাপনা আরও উন্নত করতে নেদারল্যান্ডস সরকারের আর্থিক সহায়তায় শ্রমিকদের উন্নত প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ শিপ ব্রেকার্স এসোসিয়েশনের (বিএসবিএ) সঙ্গে ভারতভিত্তিক প্রতিষ্ঠান ক্রিয়েটিভ কনসালটেন্ট’র মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তিও স্বাক্ষর করেছে।


আরোও সংবাদ