জাপানে বাংলাদেশি বিজ্ঞানীর সাফল্য নতুন রাসায়নিক অণুঘটক আবিষ্কার

প্রকাশ:| শুক্রবার, ৩০ মে , ২০১৪ সময় ১১:০৯ অপরাহ্ণ

মুহাম্মদ গিয়াস উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি
ড. মুহাম্মদ শাহজাহান কুতুবীজাপানের একটি বিজ্ঞানী গ্র“পের অন্যতম সদস্য বাংলাদেশী তরুণ গবেষক ড. মুহাম্মদ শাহজাহান কুতুবী কিয়োতো বিশ্ববিদ্যালয়ের সিনিয়র বিজ্ঞানী প্রফেসর ড.হিরোশি কিতাগাওয়া এবং জাপানের ওইতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.কাত্সুতিশ নাগাওকা’র তত্তাবাধনে অপর দুই সহযোগি গবেষক ড. কাত্সুতিশ সাতো ও ড. কোহেই কুসাদা’র সঙ্গে গবেষণা করে নতুন রাসায়নিক অণুঘটক প্যালডিয়াম-রুথেনিয়াম ধাতুদ্বয়ের সংকর ন্যানুকণা (ঈধঃধষুংঃ: চফ-জঁ ংড়ষরফ ংড়ষঁঃরড়হ ধষষড়ু হধহড়ঢ়ধৎঃরপষবং) আবিস্কার করেছেন। যা গত ২৭ মার্চ ওয়াইপোর (ওয়ার্ল্ড ইনটিলিক্চুয়াল প্রপার্টি অর্গনাইজেশন) স্বত্বাধিকার স্বীকৃতি লাভ করেছে। সুইজারল্যান্ডের জেনেভাতে, আমেরিকার ফেডারেল নিউজ সার্ভিস, আমেরিকার স্টেট নিউজ এবং বিভিন্ন বৈজ্ঞানিক সংবাদ ম্যাগাজিন গত ৩১ মার্চ এনিয়ে সংবাদ প্রকাশ করেছে। বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীদের ভীড়ে বাংলাদেশের অবহেলিত একটি দ্বীপ-উপজেলা কুতুবদিয়ার কৃতি সন্তান’র স্থান পাওয়া বিশাল অর্জন বলে দ্বীপবাসী মনে করেন।

আবিস্কৃত চমৎকার অণুঘটকটি বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া দ্রুতগতিতে সম্পন্ন করে উচ্চমাত্রায় উৎপাদন (প্রোডাক্ট) উৎপন্ন করে। ড. মুহাম্মদ শাহজাহান কুতুবীর মতে, অণুঘটকটির অনন্য বৈশিষ্ট হচ্ছে, এক সঙ্গে লুইস এসিড ও লুইস ক্ষার এর ধর্ম প্রকাশ করে এবং সকল ধরনের রাসায়নিক বিক্রিয়ায় (ধষষ ঢ়যধংব ৎবধপঃরড়হং) অণুঘটক হিসেবে রাসায়নিক বিক্রিয়াকে খুব দ্রুতগতিতে সম্পন্ন করে উচ্চ মাত্রায় উৎপাদ (প্রোডাক্ট) উৎপন্ন করে। ক্ষতিকারক কার্বন মনোক্সাইড গ্যাস অক্সিডেশন, নাইট্রোজেন গ্যাস সমূহের অক্সিডেশন, মিথেন গ্যাস থেকে হাইড্রোজেন গ্যাস উৎপাদন করে এলকোহেল’র অক্সিডেশন বা রিডাকশন বিক্রিয়া দৈনন্দিন কাজে ব্যবহারের বিভিন্ন ক্যামিকেল উৎপাদনে রাসায়নিক বিক্রিয়ায় ঝড়ষরফ চযধংব ঈধঃধষুং হিসেবে তা খুব কার্যকরী অণুঘটকের কাজ করে খুব দ্রুতগতিতে বিক্রিয়া সম্পন্ন করে উচ্চ মাত্রায় প্রোডাক্ট উৎপন্ন করে। যেমন যে রাসায়নিক বিক্রিয়া সাধারণভাবে ব্যবহৃত অণুঘটকে দুই ঘন্টার অধিক সময়ে সম্পন্ন হয়, সেটি এই নতুন অণুঘটকের মাধ্যমে মাত্র ৫মিনিটে শতভাগ উৎপাদ দেয়। আবার এই অণুঘটক পুনরায় ব্যবহার করা যায়। দেখা গেছে যে, সাধারণ বায়ু মন্ডল পরিবেশে দু’বছরের এর কার্যকারিতা নষ্ট হয়না। ওয়াইপোর মতে, এই অণুঘটক মাল্টিপারপাস রাসায়নিক বিক্রিয়ায় ব্যবহার উপযোগি হিসেবে এই স্বীকৃতি প্রদান করা হয়েছে। তিনি আরো বর্ণনা করেন যে, গত ৩১ মার্চ জাপানের বিখ্যাত কেমিক্যাল কোম্পানীর সাথে জাপান সাইন্স এন্ড টেকনোলজি এজেন্সী এবং এই বিজ্ঞানী গ্র“প একটি চুক্তি করেন। (১) এই নতুন আবিস্কারের ওপর জাপান সাইন্স এন্ড টেকনোলজি এজেন্সীতে প্রথম আবেদন সেপ্টেম্বর-২০১২। স্বীকৃতি পায় এপ্রিল-২০১৩। (২) আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আবেদন করেন-১৮ সেপ্টেম্বর-২০১৩। ওয়াইপো স্বীকৃতি দেয় ২৭ মার্চ ২০১৪। (৩) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সংবাদ পরিবেশিত হয় ৩১মার্চ-২০১৪।

বিরল প্রতিভাবান এই তরুণ গবেষক ড.মুহাম্মদ শাহজাহান কুতুবী কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা কুতুবদিয়ার উত্তর ধূরুং ইউনিয়নের দূর্গশ ফয়জানি পাড়ার আবুল কালাম ও তাহেরা বেগম এর প্রথম সন্তান। তবে ১৯৯১ সনের প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের পর থেকে কক্সবাজার সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের উত্তর নাপিতখালী এলাকায় স্থায়ীভাবে বসবাস করে আসছেন। তিনি ১৯৯১ সনে সতরুদ্দীন উচ্চ বিদ্যালয় থেকে ট্যালেন্টপুলে জুনিয়র বৃত্তি, ১৯৯৪ সনে কক্সবাজার সদর নাপিতখালি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি, ১৯৯৬ সনে চট্টগ্রাম কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে প্রথম শ্রেণীতে বিএসসি (অনার্স) এমএসসি (থিসিস ভৌত রসায়ন) ডিগ্রী অর্জন করে ২০০৬ সনে জাপান সরকারের বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার জন্য জাপান গমন করেন। জাপানের সাগা বিশ্ববিদ্যালয় থেকে মার্চ ২০০৯ সনে এমএসসি (ইলেক্ট্রোকেমিষ্ট্রি) ও মার্চ ২০১২ সনে পিএইচডি (জৈব রাসায়নিক বিক্রিয়া) ডিগ্রী লাভ করেন। জৈব রাসায়নিক বিক্রিয়া গবেষণায় অবদানের জন্য গ্লোবালাইজেশন প্রোগ্রামের আওতায় ফরেন্স এক্সিলেন্স রিচার্সার হিসেবে ২০১১ সনের নভেম্বরে জাপানের সাগা বিশ্ববিদ্যালয়ে সেমিনার এ্যাওয়ার্ড লাভ করেন তিনি। ড.শাহজাহান কুতুবী এপ্রিল ২০১২ সনে জাপানের ওইতা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেয়ে গবেষণা কাজে নিয়োজিত আছেন। তার সহধর্মিনী মিসেস ফারজানা এবং এক পুত্র সন্তানসহ জাপানে বসবাস করছেন। আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশকে গর্বিত করায় ড.মুহাম্মদ শাহজাহান কুতুবী, তার পরিবার-পরিজনের প্রবাস জীবনে সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে অভিনন্দন জানিয়েছেন কুতুবদিয়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এসকে লিটন কুতুবদিয়া ও সেক্রেটারী হুমায়ন শিকদার।


আরোও সংবাদ