“জাপানী ইন্টার্নশীপ সমাপ্ত”

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৯ ফেব্রুয়ারি , ২০১৫ সময় ০৮:৪১ অপরাহ্ণ

বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে ভূমিকা রাখতে চেম্বার সহ-সভাপতির আহবান

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র তত্ত্বাবধানে জাপান সরকার পরিচালিত এমইটিআই গ্লোবাল ইন্টার্নশীপ প্রোগ্রাম-২০১৪ সমাপ্ত হওয়ার প্রেক্ষিতে ইন্টার্ন শোগো সাইতোকে ১৯ ফেব্র“য়ারী সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় সংবর্ধনা জানানো হয়। উক্ত অনুষ্ঠানে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, জাপানের অনারারী কনস্যূল জেনারেল মোঃ নুরুল ইসলাম, চেম্বার পরিচালকবৃন্দ মাজহারুল ইসলাম চৌধুরী, মাহফুজুল হক শাহ, এম. এ. মোতালেব, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), কামাল মোস্তফা চৌধুরী, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও মাহবুবুল হক চৌধুরী (বাবর), চট্টগ্রাম এওটিএস এ্যালামনাই এসোসিয়েশন’র সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ কামালুর রহমান ও প্রাক্তন সভাপতি মোঃ ফিরোজ শাহ উপস্থিত ছিলেন।

সংবর্ধনায় সৈয়দ জামাল আহমেদ বলেন-বাংলাদেশ বর্তমানে উন্নয়নশীল হলেও অচিরেই মধ্য আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। তিনি এ লক্ষ্যে আর্থ সামাজিক উন্নয়নে এদেশের অন্যতম প্রধান দাতা দেশ জাপানের সার্বিক সহযোগিতার কথা উল্লেখ করেন। চেম্বার সহ-সভাপতি শোগো সাইতোকে বাংলাদেশের দূত আখ্যায়িত করে জাপানী উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের নিকট এদেশের সম্ভাবনা ও ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার আহবান জানান। তিনি পারস্পরিক কর্মসূচী বিনিময়ের মাধ্যমে পিপল টু পিপল কানেকশন বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন এবং ভবিষ্যতেও চিটাগাং চেম্বারে জাপানীজ ইন্টার্নশীপ কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানান।

জাপানের অনারারী কনস্যূল জেনারেল মোঃ নুরুল ইসলাম বাংলাদেশের মানব সম্পদ ও শিক্ষা খাতের উন্নয়নে জাপানের সহযোগিতার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। জাপান থেকে চট্টগ্রামের প্রায় ১,৫০০ জন এবং স্থানীয়ভাবে জাপানের সহযোগিতায় ৬,৫০০ প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয় বলে তিনি উল্লেখ করেন। এ ধরণের কার্যক্রমের ফলে উভয় দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো গভীর হবে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানে শোগো সাইতো বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ, সমস্যা ও সম্ভাবনা নিয়ে তার গবেষণাকর্ম তথ্য চিত্রের মাধ্যমে প্রদর্শন করেন এবং বিদ্যুৎ, অবকাঠামো, শিক্ষা ও রাজনৈতিক অস্থিতিশীলতা দূর করার মাধ্যমে বাংলাদেশ কাংখিত অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করতে পারবে বলে মন্তব্য করেন।


আরোও সংবাদ