জানে আল দোভাষ ছিলেন আওয়ামী রাজনীতির বাতিঘর

প্রকাশ:| মঙ্গলবার, ২৮ অক্টোবর , ২০১৪ সময় ০৯:৫৪ অপরাহ্ণ

স্মরণ সভায় ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

স্মরণ সভায় ড. ইফতেখার উদ্দিন চৌধুরীচট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও প্রাক্তন সংসদ সদস্য মরহুম এস.এম. জানে আলম দোভাষের ২৫ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, মরহুম জানে আলম দোভাষ আওয়ামী রাজনীতির বাতিঘর এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্থ কয়েক জন সহযোদ্ধার মধ্যে তিনি ছিলেন অন্যতম। এঁরা যদি বঙ্গবন্ধুর পাশে না থাকতেন তা হলে এত সহজে বাংলাদেশ স্বাধীন হতো না।
আজ বিকেলে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের উদ্যোগে সংগঠনের সভাপতি ও সাবেক সিটি মেয়র আলহাজ্ব এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র সভাপতিত্বে জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।
তিনি আরো বলেন, অত্যন্ত ভদ্র ও সজ্বন রাজনীতি মরহুম জানে আলম বিনয়, নম্রতা ও ভদ্রতার প্রতীক। তিনি জীবনকে গণমানুষের জন্য উৎসর্গিত করে আমৃত্যু মানবতার পূজারী ছিলেন। তাঁর মত এক স্বচ্ছ নেতার কাজ আমাদের রাজনৈতিক শিষ্ঠাচার সহ অনেক কিছুই শেখার আছে।
সভাপতির ভাষণে আলহাজ্ব এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী বলেছেন, মরহুম এম.জানে. আলম শুধু একজন পরিচ্ছন্ন রাজনীতিক নন, প্রয়োজনে ঝুঁকি নিতে জানতেন। তাঁর মত যাঁরা ঝুঁকি নিতে পারবেন তারাই আওয়ামীলীগের রাজনীতির যোগ্য উত্তরাধিকার। তিনি আরো বলেন, আজকের রাজনীতিতে যার যত বেশি অর্থ-বিত্ত আছে তারই তত বেশি মান-সম্মান ও মর্যাদা বৃদ্ধির সংস্কৃতি চালু হয়েছে। আওয়ামীলীগ সেই অরাজনৈতিক প্রতিযোগিতায় থাকতে চায় না। তাই সমাজে জ্ঞানী-গুণী-শিক্ষিত ও নৈতিক ভাবে বলবান এবং দলের ত্যাগী ও পরীক্ষিতরাই দলের ভরসার কেন্দ্রবিন্দু হবে। এতেই বঙ্গবন্ধুর স্বপ্ন স্বাদপূর্ণ হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্তাশীলী হয়ে সকলকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানিয়ে বলেন, পিতার মতই তিনি জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও জাতিকে রক্ষা করেছেন। তাই তাঁর নেতৃত্বকে আমাদের নিরাপদ রাখার দায়িত্ব নিতে হবে। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন বলেন, আমরা দলের সুদিনে নেতার আসনে বসে মুখে অনেক কথাই বলি কিন্তু দুর্দিনে দলের পাশে থাকি না এবং গা ঢাকা দিই। জননেতা এম. জানে আলম দোভাষ এমনই একজন নেতা দলের দুর্দিনে নেতা-কর্মীদের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলার শক্তি যোগাতেন। তিনি দলীয় নেতাদের উদ্দেশ্যে বলেন, পদ পেয়ে দায়িত্ব অবহেলা ও কর্মসূচিতে অংশ না নিলে তাকে ঐ পদ আকড়ে থাকার প্রয়োজন নেই।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, মরহুমের জ্যৈাষ্ঠ সন্তান ও সহ-সভাপতি এম.জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ. রসিদ, নগর ২২ মহল্লা কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব মকসুদ আহমদ সরদার, কার্যনির্বাহী সদস্য আবদুল লতিফ টিপু, কোতোয়ালী থানার সাধারণ সম্পাদক আবুল মনসুর, আলকরণ ওয়ার্ডের সাধারণ সম্পাদক আবদুর রহমান এবং সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলয়াত করেন কোতোয়ালী থানা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব ফিরোজ আহমদ।
সভামঞ্চে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এডভোকেট সুনীল সরকার, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সম্পাদক মন্ডলীর সদস্য শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, আবু তাহের, আবদুল আহাদ, মাহবুবুল হক মিয়া, আলহাজ্ব শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য এম.এ জাফর, ইউসুফ সরদার, শেখ শহীদুল আনোয়ার, কাউন্সিলর নজরুল ইসলাম বাহাদুর, নুরুল আমিন শান্তি কাউন্সিলর বিজয় কিষান চৌধুরী, সাইফুদ্দিন খালেদ বাহার, থানা আওয়ামী লীগের আলহাজ্ব নুরুল ইসলাম, ছিদ্দিক আলম, এ.এস.এম. ইসলাম, ওয়ার্ড আওয়ামীলীগের রফিকুল হোসেন বাচ্চু, আবুল কাসেম, নুর মোহাম্মদ নুরু, এড. আইয়ুব খান, জামাল উদ্দিন, সৈয়দ জাকারিয়া, সাইফুদ্দিন খালেদ, ছালেহ আহমদ চৌধুরী, আতিকুর রহমান আতিক, শেখ সোহরাওয়ার্দী, আবসারউদ্দিন চৌধুরী, আবুল বরস, ফয়েজুল্লাহ বাহাদুর, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি।
সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিনের নেতৃত্বে সকাল ১০ টায় মরহুমের কবরে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের পক্ষ থেকে সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
এই সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সম্পাদক মন্ডলীর সদস্য শফিক আদনান, ইউসুফ সরদার, আবুল মনসুর, নগর ২২ মহল্লার সাধারণ সম্পাদক মকসুদ আহমদ সরদার, হালিম দোভাষ, ফারুক আহমেদ, যুবলীগ নেতা আকতার উদ্দিন আহমদ, হাফিজ উদ্দিন আনসারী, হাসান মুরাদ বিপ্লব, ওলামা লীগের সেলিম জাহাঙ্গীরসহ বিপুল সংখ্যক নেতাকর্মী।

মরহুম আলহাজ্ব এম জানে আলম দোভাষ এর ২৫ তম মৃত্যুবার্ষিকী পালিত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন সাবেক সাংসদ চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি মরহুম আলহাজ্ব এম. জানে আলম দোভাষ এর ২৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফিরিঙ্গী বাজার ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে মরহুমের চৈতন্য গল্লিস্থ কবরস্থানে মিলাদ, জিয়ারত, মোনাজাত ও পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, সদস্য মোহাম্মদ ইউসুফ সর্দ্দার, নগর ২২ মহল্লার সর্দ্দার কমিটির সাধারণ সম্পাদক মকসুদ আহম্মদ সর্দ্দার, নগর আওয়ামীলীগের সদস্য আলহাজ্ব আবুল মনছুর, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির সহ-সম্পাদক মোহাম্মদ সালাউদ্দিন, মহানগর ওলামা লীগের সভাপতি হাফেজ সেলিম উদ্দিন জাহাঙ্গীর, ওয়ার্ড আওয়ামীলীগ নেতা আব্দুল হালিম দোভাষ, সাইফুল হক, আলহাজ্ব আখতার উদ্দিন আহম্মেদ, আলহাজ্ব ফারুক আহম্মদ নাছির উদ্দিন শরীফ, আলহাজ্ব হাফিজ উদ্দিন আনছারী, হাবিবুর হরমান, মোহাম্মদ তারেক সর্দ্দার, হারুনুর রশিদ চৌধুরী, আব্দুল মাবুদ, মোহাম্মদ ইলিয়াছ, মাসুদ করিম প্রমুখ।

বাদে যোহর আবু ছৈয়দ মিয়ার মসজিদে কোরআন খতম দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ফিরিঙ্গী বাজার ওয়ার্ড আওয়ামী যুবলীগের উদ্যোগে মরহুম আলহাজ্ব এম জানে আলম দোভাষ এর ২৫ তম মৃত্যুবার্ষিকী পালিত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন সাবেক সাংসদ চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি মরহুম আলহাজ্ব এম. জানে আলম দোভাষ এর ২৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফিরিঙ্গী বাজার ওয়ার্ড আওয়ামী যুবলীগের উদ্যোগে মরহুমের চৈতন্য গল্লিস্থ কবরস্থানে মিলাদ, জিয়ারত, মোনাজাত ও পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন ওয়ার্ড যুবলীগের সভাপতি আখতার উদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক হাফিজ উদ্দিন আনসারী, মহানগর যুবলীগের সদস্য হাসান মুরাদ বিপ্লব, খোরশেদ আলম রহমান, তানভীর আহম্মেদ রিংকু, হারুনুর রশিদ, আবদুল মাবুদ, মো: ইলিয়াছ, আনিসুর রহমান, জিয়াউদ্দিন শরীফ মিজান, জাহেদুর রহমান, মো: শামসুল আলম, ইসতেখার উদ্দিন পারভেজ, মো: মহিউদ্দিন রাশেদ, নুর চৌধুরী, আনিসুর রহমান লিটু, দিদারুল আলম, ইমরান হোসেন ইমু প্রমুখ।

ফিরিঙ্গী বাজার ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মরহুম আলহাজ্ব এম জানে আলম দোভাষ এর ২৫ তম মৃত্যুবার্ষিকী পালিত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন সাবেক সাংসদ চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি মরহুম আলহাজ্ব এম. জানে আলম দোভাষ এর ২৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফিরিঙ্গী বাজার ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মরহুমের চৈতন্য গল্লিস্থ কবরস্থানে মিলাদ, জিয়ারত, মোনাজাত ও পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক হারুনুর রশিদ, মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা জালাল আহম্মদ দুলাল, আবদুল্লাহ আল মামুন, ওসমান গণি মানিক, ফজলে হাসান চৌধুরী, মো: সোলায়মান, এনামুল হক, ওসমান গণি বাপ্পি, জামাল উদ্দিন মাসুদ, মনিরুল ইসলাম, মো: তাজু উদ্দিন, মো: আসাদ, নেছারুল হক বাবর, শাহীনুর মিয়া, মো: নজরুল ও নুরুল আমিন প্রমুখ।


আরোও সংবাদ