জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ১৩৮ কোটি ডলার

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ৩ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৮:০৭ অপরাহ্ণ

গত জানুয়ারি মাসে প্রায় ১৩৮ কোটি ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। এর মধ্যদিয়ে চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের দ্বিতীয়ার্ধের প্রথম মাসেই সুখবর দিল প্রবাসীদের পাঠানো আয় (রেমিটেন্স)। আজ শনিবার বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, প্রথম মাসে যে পরিমাণ রেমিটেন্স দেশে এসেছে, তা গত ২০১৬-২০১৭ অর্থবছরের একই মাস থেকে প্রায় ৩৭ শতাংশ বেশি। ওই মাসে ১০০ কোটি ডলারের কিছু বেশি অর্থ দেশে এসেছিল।
চলতি অর্থবছরের গত ৭ মাসের (জুলাই-জানুয়ারি) মধ্যে এটি দ্বিতীয় সর্বোচ্চ। আগের মাস ডিসেম্বরের চেয়ে তা বেড়েছে ১৮ দশমিক ৫৫ শতাংশ। এই নিয়ে টানা ৪ মাস রেমিটেন্স বেড়েছে। অর্থ বিশ্লেষকরা বলছেন, জনশক্তি রপ্তানি বাড়ানোসহ সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স আনতে বাংলাদেশ ব্যাংক নানা পদক্ষেপ নিয়েছে। এসবের ইতিবাচক ফল এখন লক্ষ করা যাচ্ছে।
প্রতিবেদনে দেখা যায়, গেলো সেপ্টেম্বরে রেমিটেন্সের পরিমাণ ছিল প্রায় ৮৬ কোটি ডলার, অক্টোবরে তা বেড়ে দাঁড়ায় ১১৬ কোটি ডলার। নভেম্বর ও ডিসেম্বরে তা ছিল যথাক্রমে ১২১ কোটি ডলার ও ১১৬ কোটি ডলার।
বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ বলেন, এটা অবশ্য দেশের জন্য সুখবর। এর মাধ্যমে রেমিটেন্স নতুন বছরকেও স্বাগত জানাল। এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করছি। তবে তিনি বলেন, এ ধারা অব্যাহত রাখতে হলে অবশ্যই সরকারকে জনশক্তি বাড়াতে আরো উদ্যোগ নিতে হবে।