জাতীয় গ্রিড থেকে চট্টগ্রামে সরবরাহ বাড়ানোর আহ্বান

প্রকাশ:| বুধবার, ১ মার্চ , ২০১৭ সময় ১০:২৬ অপরাহ্ণ

বন্দর নগরী চট্টগ্রামে তীব্র গ্যাস সংকট নিরসনে জাতীয় গ্রিড থেকে সরবরাহ বাড়ানোর আহ্বান জানিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

বুধবার জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কাছে পাঠানো একপত্রে এ আহ্বান জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

পত্রে চেম্বার সভাপতি জানান, চট্টগ্রামে ৫০০ থেকে ৫৫০ এমএমসিএফটি চাহিদার বিপরীতে ২৪০ থেকে ২৫০ এমএমসিএফটি পর্যন্ত গ্যাস সরবরাহ করা হলেও সম্প্রতি তা আরও হ্রাস পেয়েছে। ফলে আবাসিক ও শিল্প খাতের গ্রাহকরা চরম দুর্দশার শিকার হচ্ছেন।

চলমান গ্যাস সংকটের ফলে রফতানিমুখি আরএমজি, নীট এবং অন্যান্য শিল্প কারখানা বিদেশি ক্রেতাদের চাহিদা মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে রফতানি পণ্য উৎপাদন ও জাহাজীকরণে ব্যর্থ হলে কার্যাদেশ হারানো, ব্যাংক ঋণের সুদ, শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতার দায়ভারে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার আশংকা রয়েছে।

একইভাবে গৃহস্থালী খাতে গ্যাসের অভাব ও গ্যাসের চাপ অত্যন্ত ক্ষীণ থাকার কারণে রান্নার কাজ পুরোপুরি বন্ধ রয়েছে। হাসপাতাল, ক্লিনিকগুলোতেও গ্যাসের সরবরাহ অপ্রতুল। পরিস্থিতির সামগ্রিক অবনতিতে চট্টগ্রাম মহানগরী এখন গ্যাসের সংকটে ভুগছে বলেও পত্রে উল্লেখ করা হয়েছে।

মাহবুবুল আলম গ্যাসের এ সংকট নিরসনে দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু ও দ্বিতীয় বৃহত্তম নগরীর প্রায় ৫০ লাখের অধিক অধিবাসী এবং শিল্পোদ্যোক্তাদের নাজুক অবস্থা বিবেচনা করে জরুরি ভিত্তিতে জাতীয় গ্রিড থেকে চট্টগ্রামে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশদানে ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে জ্বালানী উপদেষ্টা ও প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।