জসিম উদ্দিনের কৃষি ঋণ সফট্ওয়্যার ব্যবহৃত হবে ১৪উপজেলায়

প্রকাশ:| মঙ্গলবার, ৩০ মে , ২০১৭ সময় ০৪:০৫ অপরাহ্ণ

অগ্রনী ব্যাংক লিমিটেড এর সাথে এটুআই প্রকল্পের চুক্তি স্বাক্ষর

কৃষি ঋণ কমিটির কার্যক্রম সহজীকরণের কি করা যায় সে চিন্তা থেকে কাজ শুরু করেন ব্যাংকার জসিম উদ্দিন। বেশ কয়েক মাস চেষ্টার পর এক পর্যায়ে তিনি ওয়েব বেইজড কৃষি ঋণ সফট্ওয়্যার তৈরী করেন। উক্ত সফট্ওয়্যারটি ব্যবহার করে বর্তমানে হাটহাজারী উপজেলা কৃষিঋন কমিটি তাদের কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় উক্ত সফট্ওয়্যারটি স্থানীয় পর্যায়ে সাফল্য লাভ করে এবং প্রশংসা পায়।
এরই ধারাবাহিকতায় এটুআই প্রকল্প পরিচালক মো: মোস্তাফিজুর রহমান এর সঞ্চালনায় ও এটুআই প্রোগ্রামের মহাপরিচালক প্রশাসন জনাব কবির বিন আনোয়ার সভাপতিত্বে গত ২৯/০৫/২০১৭ইং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে সার্ভিস ইনোভেশন ফান্ড সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়। উক্ত অনুষ্ঠানে সিনিয়র সচিব সুরাইয়া বেগম এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ্অনুষ্ঠানে অগ্রনী ব্যাংক লিমিটেড এর মহাব্যবস্থাপক (আইটি) জনাব কাজী আলমগীর ও অগ্রণী ব্যাংকের উদ্ভাবক ও প্রকল্পটির পরিচালক মো: জসিম উদ্দিন পিও/ব্যবস্থাপক, প্রেস ক্লাব শাখা চট্টগ্রাম এর সাথে কৃষি ও পল্লী ঋণ সহজীকরণ সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নের জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গত ০১/০৩/২০১৫ ইং তারিখ হতে উপজেলা কৃষি ঋণ কমিটির কার্যক্রম সহজীকরণের লক্ষ্যে অগ্রনী ব্যাংক লিমিটেড এর হাটহাজারী শাখার তৎকালীন ব্যবস্থাপক একটি ওয়েব বেইজড সফট্ওয়্যার তৈরী করে। উক্ত সফট্ওয়্যারটি ব্যবহার করে বর্তমানে উপজেলা কৃষিঋন কমিটি তাদের কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় উক্ত সফট্ওয়্যারটি স্থানীয় পর্যায়ে সাফল্য লাভ করায় এর ব্যবহার চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলায় পাইলটিং করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর এটুআই প্রজেক্টের অন্তর্ভ’ক্ত করা হয় এবং এক বছরের জন্য উক্ত চুক্তি স্বাক্ষর করা হয়।