জল ডাকাতদের মুক্তির দাবিতে আ.লীগের তিন দিনের হরতাল

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৪ সময় ০৯:৪০ অপরাহ্ণ

নোয়াখালীর হাতিয়া উপজেলায় কোস্টগার্ডের হাতে অস্ত্রসহ আটক ১০ জল ডাকাতের মুক্তির দাবিতে তিন দিনের হরতাল ডেকেছে হাতিয়া উপজেলা আওয়ামী লীগ।

বৃহস্পতিবার সন্ধ্যায় হরতালের সমর্থনে উপজেলা সদর ওছখালীসহ বিচ্ছিন্ন চরাঞ্চলের বিভিন্নস্থানে মিছিল ও মাইকিং করেছে স্থানীয় আওয়ামী লীগের একটি অংশের সমর্থকরা।

উপজেলার তমরুদ্দি কোস্টগার্ড কন্টিনজেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল রাহাত জানান, দুপুরে উপজেলার ঢালচর ও রামগতির মেঘনা নদীতে অভিযান চালিয়ে অস্ত্র ও ডাকাতির কাজে ব্যবহৃত একটি ট্রলারসহ ১০ জল ডাকাতকে আটক করেছেন তারা। এসময় অপহৃত ৩ জেলেকেও তাদের হাত থেকে উদ্ধার করা হয়।

আটকৃতরা হলেন- নুরনবী (৩০), মোস্তাফিজ (৫৫), দিদার (২০), সাহাবদ্দিন (২৮), ছায়দুল হক (২৯), আবুল কালাম (৩৮),আজমির (৩৯), ভুট্টো (২৮), মজিবুল হক (২৯) ও করিমসহ (৩৫)। উদ্ধারকৃত জেলেরা হলেন- মো. জহির (১৮), কবির (২৭), আয়াতুউল্যা (২১)।

সেখান থেকে একটি বন্দুক, পাঁচ রাউন্ড গুলি, চারটি রামদা, আটটি বড় ছোরা ও ১০টি ডাল উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত জেলেরা জানান, ক্রসফায়ারে নিহত বাশার বাহিনীর প্রধান বাশার মাঝি ও মুন্সিয়াচোরার সহযোগী ডাকাতরা মেঘনা নদীতে ট্রলার প্রতি ১৫ হাজার টাকা চাঁদা দাবি করে। চাঁদা দিয়ে টোকেন না নিলে জেলেদের মাছ ধরতে বাধা দেয় তারা।

তারা জানান, সশস্ত্র ডাকাতরা বাংলাবাজার উত্তরে মেঘনা নদীতে জেলেদের কাছ থেকে চাঁদা নিয়ে টোকেন দেয়। ডাকাতদের দাবি অনুযায়ী চাঁদা না দেয়ায় তাদের অপহরণ করে খালে নিয়ে যায়।

এদিকে আটক জল ডাকাতদের মুক্তির দাবিতে উপজেলা সদর ওছখালীতে মিছিল করেছে স্থানীয় আওয়ামী লীগ। ওই মিছিলে নেতৃত্বদেন পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা ইউসূফ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ারুল আজিম রাজু, যুবলীগ নেতা, আব্দুল হালিম আজাদ, জলদস্যু নেতা আবুল কাশেম হাজি (জলদস্যুদের চাঁদার টোকেনসহ একবার কোস্টগার্ডের হাতে আটক হয়েছিলেন) প্রমুখ।

একই দাবিতে উপজেলা বিচ্ছিন্ন চরাঞ্চল বয়ারচর, নলেরচর ও ক্যারিংচরেও মিছিল করেছে আওয়ামী লীগের একটি অংশের নেতাকর্মীরাও মিছিল করেছে।

স্থানীয়রা জানান, মিছিল থেকে ঘোষণা করা হয় আটকৃতদের অতিদ্রুত ছেড়ে দেয়া না হলে আগমী তিন দিন উপজেলা সর্বত্র হরতাল চলবে। ‘কোনো দোকানপাট খুলবে না’, ‘গাড়ির চাকা ঘুরবে না’ বলেও তারা মাইকে স্লোগান দেয়।

এ বিষয়ে হাতিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মো. ফজলে রাব্বি মিয়া বলেন, ‘দুপুরে কোস্টগার্ডের সদস্যরা মেঘনায় অভিযান করে ১১ জন ডাকাতে অস্ত্রসহ গ্রেপ্তার করে। এসময় ৩ জন জেলেকেও উদ্ধার করা হয়। আটকৃতদেরকে মনপুরা থানায় সোপর্দ করা হয়েছে।